চট্টগ্রাম বুধবার, ০৪ আগস্ট, ২০২১

সর্বশেষ:

১১ জুন, ২০২১ | ১:২৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক 

বায়েজিদ বাইপাস: সড়ক বন্ধ ঘোষণা তবুও চলছে যান

ঝুঁকি নিয়ে যান চলাচল করছে নগরীর বায়েজিদ বোস্তামী থেকে ফৌজদারহাট পর্যন্ত বাইপাস সড়কে। পাহাড় ধসের ঝুঁকি এড়াতে গত মঙ্গলবার সন্ধ্যার পর থেকে এ সড়ক বন্ধ ঘোষণা করে সড়কটি বাস্তবায়নকারী সংস্থা চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)।

সড়কটি বন্ধ রাখতে সিডিএ গত সোমবার সিএমপি’র ট্রাফিক বিভাগ ও পরিবেশ অধিদপ্তরকে চিঠি দিয়েছে। একই সাথে সড়কের উভয় পাশে ব্যারিকেডও দেয়। এরপরও ব্যারিকেড সরিয়ে এবং ঝুঁকি নিয়ে ওই সড়কে কিছু যানবাহন চলাচল করতে দেখা যায়। জানতে চাইলে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস বলেন, পাহাড় ধসের ঝুঁকির কথা বিবেচনা করে আমরা আপাতত সড়কটি বন্ধ রেখেছি। তবে ব্যারিকেড সরিয়ে কিছু যানবাহন চলাচলের সংবাদ পেয়েছি। শীঘ্রই আমরা বড় ব্লক বসানোর সিদ্ধান্ত নিয়েছি। যাতে ব্লক সরাতে না পারে।

তিনি আরো জানান, ঝুঁকির কথা বিবেচনা করেই সড়ক বন্ধ রাখা হয়েছে। এছাড়া, সড়কটি এখনো আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়নি। জনসাধারণের সুবিধার্থে যান চলাচলের জন্য উন্মুক্ত করা হয়েছে। তবে বর্তমানে ঝুঁকি হওয়ায় সড়ক বন্ধ ঘোষণা করার পর যারা চলাচল করছে, কোন দুর্ঘটনা ঘটলে এর দায় সিডিএ নিবে না। 

উল্লেখ্য, নগরীর যানজট সমস্যার সমাধানকল্পে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) বাস্তাবায়নাধীন বায়েজিদ বোস্তামী থেকে ফৌজদারহাট পর্যন্ত চট্টগ্রামের প্রথম বাইপাস সড়ক। এই সড়কে নির্মাণ করা হচ্ছে ১২টি কালভার্ট ও ৬টি ব্রিজ। ৩২০ কোটি টাকা ব্যয়ে ৬ কিলোমিটার দীর্ঘ ৪ লেন বিশিষ্ট এই প্রকল্পের একাধিকবার মেয়াদ বৃদ্ধি করে সর্বশেষ ২০১৯ সালের জুন মাসে সমাপ্ত হওয়ার কথা ছিল। তবে পূনরায় মেয়াদ বৃদ্ধি ২০২১ সালের জুন পর্যন্ত করা হয়েছে। তবে এই সময়ের মধ্যেও কাজ শেষ হওয়া নিয়ে সংশয় রয়েছে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 224 People

সম্পর্কিত পোস্ট