চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সর্বশেষ:

ভয়ঙ্কররূপ নেবে বর্ষায়

উৎকণ্ঠায় দিনকাটে কূলবাসীর

লোহাগাড়া টঙ্কাবতী খালের ভাঙন অব্যাহত

এম এম আহমদ মনির, লোহাগাড়া

২ জুলাই, ২০১৯ | ১:৪৮ পূর্বাহ্ণ

উপজেলার আমিরাবাদ ইউনিয়নের পূর্ব ও উত্তর পাশ দিয়ে বয়ে গেছে টঙ্কাবতী খাল। চরম্বা ইউনিয়নের বিবিরবিলা এলাকায় এ’ খালের ওপর নির্মিত হয়েছে রাবার ড্যাম। খালটি ভয়ঙ্কররূপ ধারণ করে বর্ষাকালে। এতে বানের পানিতে সর্বনাশ ঘটে কূলবাসীর। বেড়িবাঁধের অব্যাহত ভাঙন আতঙ্কে কোন কোন এলাকার কূলবাসী উৎকণ্ঠায় কালযাপন করেন পুরো বর্ষাকালে। কোন কোন জনবসতি এলাকার অনেক পরিবার বানের পানিতে প্লাবিত হয়ে মানবেতর জীবনযাপন করেন।
কলাউজান ইউপি চেয়ারম্যান এমএ ওয়াহেদ জানান, টঙ্কাবতী খাল শুধু আমিরাবাদ ইউনিয়ন নয়, বরং আমার কলাউজানেও ব্যাপক ক্ষতি সাধন করছে প্রতি বছর। বিশেষ করে পূর্ব কলাউজান দারুচ্ছুন্নাহ সিনিয়র মাদ্রাসা ও সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন মিয়াজী পাড়ার উত্তর সীমানার কয়েকটি জনবসতি খালের গর্ভে ধসে পড়েছে এবং বর্তমানে আরো কয়েকটি হুমকির সম্মুখীন। যে কোন মুহূর্তে ধসে পড়ে জানমালের ক্ষয়ক্ষতি সাধন হতে পারে।
অপরদিকে, খালের বিশেষ অংশ বয়ে গেছে আমিরাবাদ ইউনিয়নের ওপর দিয়ে। এতে বেড়িবাঁধের অব্যাহত ভাঙনে হুমকির সম্মুখীন হয়েছে তেওয়ারীখীলের দক্ষিণ সীমানা, হাজারবিঘা, ডেবারকুল, রাজঘাটা, ঘোনাপাড়া, মুহুরী পাড়া, মজুমদার পাড়া, জলদাশ পাড়া, তুলাতলি বাজার, চৌধুরী পাড়া, ধোপা পাড়া ও জলিল নগরস্থ কোন কোন স্থান খালের ভাঙনে গর্তে ধসে পড়ার সম্মুখীন।
বিশেষ করে রাজঘাটা, মজুমদার পাড়া, জলদাশ পাড়ার জনবসতি এবং খালের বাসিন্দারা বর্ষায় বানের পানিতে শোচনীয় দুর্গতির সম্মুখীন হন। বিচ্ছিন্ন হয়ে পড়ে যাতায়াত ব্যবস্থা ও প্লাাবিত হয় অসংখ্য লোকালয় ও ফসলি ক্ষেত-খামার।
আমিরাবাদ ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. ইউনুচ বলেন, আমার ইউনিয়নে টঙ্কাবতী খালের বেড়িবাঁধ ভাঙন সমস্যা খুবই ভয়াবহ। প্রতি বছর বন্যায় বিপন্ন হয় লোকালয়ের জনজীবন। বিধ্বস্ত বেড়িবাঁধ পুনরায় মেরামত না করায় বর্ষার বানের পানিতে ক্ষতিগ্রস্ত হয় অনেক পরিবার। সহায়-সম্বল হারিয়ে অনেক পরিবারের লোকজন আশ্রয়হীন হয়ে মানবেতর জীবন-যাপন করেন। এমনকি বিভিন্ন এলাকার শিক্ষার্থীরা স্কুল, কলেজ ও মাদ্রাসায় যেতে পারে না বলে জানান তিনি।
বিধ্বস্ত বেড়িবাঁধ মেরামত করার জন্য জরুরি ভিত্তিতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার দাবি জানিয়েছেন এলাকাবাসী।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট