চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

জীববৈচিত্র্য রক্ষায় সরকারি সংস্থার মধ্যে সমন্বয় জরুরি

নিজস্ব সংবাদদাতা, চবি

২২ মে, ২০২১ | ১:২০ অপরাহ্ণ

বন পরিবেশবিদ্যা ইনস্টিটিউটের অধ্যাপক ড. মোহাম্মদ আল-আমীন বলেন, প্রকৃতি, পরিবেশ ও জলবায়ু এগুলো এক সূত্রে গাঁথা। জীববৈচিত্র্য হচ্ছে এ তিন উপাদানের প্রয়াস। এদের একটির পরিবর্তন জীববৈচিত্র্যের ক্ষেত্রে বিশেষ পরিবর্তন আনবে।

বিশ্বের প্রতিটি অঞ্চলের মানুষ ও জীববৈচিত্র্যের বিশেষত্ব রয়েছে। মানুষের বসবাসস্থলে জীববৈচিত্র্যের অনুপস্থিতি ঘটলে তা প্রাকৃতিক ভারসাম্য বিনষ্ট করে সুন্দর ও সাবলীলভাবে জীবনযাপনের ক্ষেত্রে অন্তরায় হিসেবে দেখা দেয়। আমাদের অন্ন, বস্ত্র, আশ্রয় তথা সুস্থতার সঙ্গে জীবন ধারণের জন্যই প্রয়োজন সমৃদ্ধ জীববৈচিত্র্য। নানাভাবে জীববৈচিত্র্য ধ্বংস হচ্ছে উল্লেখ্য করে অধ্যাপক আল-আমীন বলেন, জীববৈচিত্র্য বিলীন হওয়ার পেছেনে সবচেয়ে বড় কারণ ভূমির ব্যবহারের পরিবর্তন হলে। যেমন বনাঞ্চল ছিল, সেটা যদি আমরা অন্যকাজে লাগিয়ে ফেলি। অথবা প্রাণিকূলের বাসস্থান ধ্বংস করা। বাংলাদেশ একটি জীববৈচিত্র্য সমৃদ্ধ দেশ।

কিন্তু জনসংখ্যা বৃদ্ধি, প্রাকৃতিক সম্পদের অতিরিক্ত ব্যবহার ও বনভূমিকে কৃষি কাজে রূপান্তর, আবাসস্থল ধ্বংস, বন্যপ্রাণীর অবাধ শিকার ও পাচারের কারণে অনেক বন্যপ্রাণী বিলুপ্ত হয়ে যাচ্ছে।  তিনি আরও বলেন, জীববৈচিত্র্য রক্ষা ও প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখার জন্য বন্যপ্রাণী সংরক্ষণ ও পুনরুদ্ধার অত্যন্ত জরুরি। আমাদের মনে রাখতে হবে বন্যপ্রাণী, পরিবেশ, খাদ্য চক্র ও বন প্রকৃতির অবিচ্ছেদ্য অংশ। আশা করা হচ্ছে, জীববৈচিত্র্য রক্ষায় আইনের সুপ্রয়োগ হলে পরিবেশের ভারসাম্য রক্ষায় আরও এক ধাপ এগিয়ে যাবে বাংলাদেশ।

ড. আল-আমীন বলেন, জীববৈচিত্র্য রক্ষায় আমাদের দায়বদ্ধতা আছে। জীববৈচিত্র্য রক্ষার সব আইনি কাঠামোও বাংলাদেশে আছে। কিন্তু রাজনৈতিক সদিচ্ছা না থাকায় এসব আইন বস্তাবায়ন হচ্ছে না। এছাড়া জীববৈচিত্র্য রক্ষায় জনসচেতনতার অভাব, সংশ্লিষ্টদের উদাসীনতায় জীববৈচিত্র্য ধ্বংস হচ্ছে দিন দিন। জীববৈচিত্র্য ধ্বংসের এই চিত্র কোনো মতেই আমাদের জন্যে শুভ হবে না।

জীববৈচিত্র্য রক্ষায় সকলকে এগিয়ে আশার আহ্বান জানিয়ে তিনি বলেন, জীববৈচিত্র্য রক্ষার বিষয়টি যেহেতু আমাদের অস্তিত্বের সঙ্গে সম্পর্কিত, সেহেতু এ বিষয়ে খামখেয়ালির সুযোগ নেই। বনভূমি, জলাভূমি, পানি প্রভৃতির সুরক্ষা জীববৈচিত্র্যের স্বার্থে অপরিহার্য। এ বিষয়ে সরকারকে যথাযথ পদক্ষেপ নিতে হবে। জীববৈচিত্র্য রক্ষায় বিভিন্ন সরকারি সংস্থার মধ্যে সমন্বয়ও আনতে হবে। শুধু আইন প্রণয়ন করলেই জীববৈচিত্র্য রক্ষা হবে না, আইনের সুচারু প্রয়োগও দরকার। এ বিষয়ে সরকারকে সজাগ দৃষ্টি রাখতে হবে। এ সময় সরকারের পাশাপাশি আমাদের নিজেদেরও দায়িত্ব পালন করার আহ্বান জানান তিনি।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট