চট্টগ্রাম সোমবার, ২১ জুন, ২০২১

১৭ মে, ২০২১ | ১১:২৫ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

বাইডেনের ঈদ অনুষ্ঠান বর্জন মুসলমানদের

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় চলমান ইসরায়েলি হত্যাযজ্ঞে সমর্থন দেওয়ার প্রতিবাদে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আয়োজিত ঈদ অনুষ্ঠান বর্জন করেছেন দেশটির মুসলিম নেতারা।

ভার্চুয়াল ওই অনুষ্ঠান যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় রবিবার হওয়ার কথা ছিল বলে জানিয়েছে আল-জাজিরা।

গত এক সপ্তাহে গাজায় ইসরায়েলি বিমান ও ক্ষেপণাস্ত্র হামলা এবং গোলাবর্ষণে অন্তত ১৯২ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে অন্তত ৫৮ জন শিশু এবং ৩৪ জন নারী।

এরই মধ্যে শনিবার ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে ফোনালাপে উল্টো গাজা থেকে ‘হামাস ও অন্যান্য সন্ত্রাসী গোষ্ঠী’র রকেট হামলা ঠেকাতে ইসরায়েলের ‘আত্মরক্ষার অধিকারের প্রতি একনিষ্ঠ সমর্থনের’ বিষয়টি পুনর্ব্যক্ত করেন এবং ইসরায়েলে নির্বিচার রকেট হামলার নিন্দা জানান বাইডেন।

এর আগে ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের দুটি বৈঠকের পর যৌথ বিবৃতি দিতে বাধা দেয় যুক্তরাষ্ট্র। তৃতীয় বৈঠকটিও বাইডেন প্রশাসনের বাধায় পিছিয়ে যায়।

এরই প্রেক্ষাপটে বাইডেনের ঈদ অনুষ্ঠানে যোগ না দিতে যুক্তরাষ্ট্রের মুসলিম সংগঠন ও নেতাদের প্রতি আহ্বান জানাতে থাকে বিভিন্ন মানবাধিকার ও সামাজিক সংগঠন।

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রভিত্তিক কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশনসের (সিএআইআর) নির্বাহী পরিচালক নিহাদ আওয়াদ বলেন, ‘আমরা বাইডেন প্রশাসনের সঙ্গে ঈদ উদ্‌যাপন করতে পারছি না। কারণ, তারা আক্ষরিক অর্থেই গাজায় ইসরায়েল সরকারের বোমাবর্ষণের মাধ্যমে নির্বিচার নিরপরাধ নারী-পুরুষ ও শিশু হত্যায় সমর্থন ও সহযোগিতা দিচ্ছে।’

তিনি বলেন, ‘এই অন্যায় রোধে প্রেসিডেন্ট বাইডেনের রাজনৈতিক শক্তি ও নৈতিক কর্তৃত্ব রয়েছে। আমরা তার প্রতি নিপীড়িতদের পাশে দাঁড়ানোর আহ্বান জানাচ্ছি, নিপীড়কের পাশে নয়।’

আমেরিকান মুসলিমস ফর প্যালেস্টাইন নামের আরেকটি সংগঠনও বাইডেন প্রশাসনের ঈদ উদ্‌যাপনের অনুষ্ঠান বর্জনের আহ্বান জানিয়ে বলেছে, ‘ফিলিস্তিনি জনগণের জীবনের বিনিময়ে হোয়াইট হাউসকে পবিত্র ঈদ উদ্‌যাপনের বিষয়টিকে রাজনৈতিক অভিলাষ হিসেবে ব্যবহার করতে দেব না আমরা।’

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন
The Post Viewed By: 401 People

সম্পর্কিত পোস্ট