চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

অতিরিক্ত ভর্তি ফি আদায় বেসরকারি কলেজে

একাদশ শ্রেণীতে ভর্তি নীতিমালা উপেক্ষিত

ইমরান বিন ছবুর

২৯ জুন, ২০১৯ | ২:২৮ পূর্বাহ্ণ

নগরী ও উপজেলার অনেক বেসরকারি কলেজ মানছে না শিক্ষা মন্ত্রণালয়ের ভর্তি নীতিমালা। এসব কলেজে ভর্তির সময় শিক্ষার্থীদের কাছ থেকে আদায় করা হচ্ছে ইচ্ছে মত ভর্তি ফি। নীতিমালা অনুযায়ী নগরীর কলেজগুলোতে ভর্তি ফি সর্বোচ্চ তিন হাজার টাকা হলেও অনেক প্রতিষ্ঠান আট থেকে ১০ হাজার টাকা নেয়ার অভিযোগ পাওয়া গেছে। আর পৌর (জেলা সদর) এলাকায় দুই হাজার টাকা এবং মফস্বল/পৌর (উপজেলা) এলাকায় এক হাজার টাকা হলেও এখানেও নেয়া হচ্ছে অতিরিক্ত অর্র্থ। নীতিমালার বাইরে গিয়ে কোন শিক্ষা প্রতিষ্ঠান অতিরিক্ত অর্থ নেয়ার অভিযোগ পেলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর মো. জাহেদুল হক ।
শিক্ষা মন্ত্রণালয়ের ভর্তি নীতিমালায় বলা হয়েছে, সেশন চার্জসহ ভর্তি ফি সর্বসাকূল্যে মফস্বল/পৌর উপজেলা এলাকায় ১ হাজার টাকা, পৌর (জেলা সদর) এলাকায় ২ হাজার টাকা এবং ঢাকা ব্যতিত অন্যান্য মেট্রোপলিটন এলাকায় ৩ হাজার টাকার বেশি হবে না।
নীতিমালায় আরো বলা হয়েছে, সরকারি কলেজসমূহ সরকারি পরিপত্র অনুযায়ী প্রয়োজনীয় ফি সংগ্রহ করবে। তবে দরিদ্র, মেধাবী ও প্রতিবন্ধী শিক্ষার্থী ভর্তিতে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানসমূহ উল্লিখিত ফি যতদুর সম্ভব মওকুফের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।
গত বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম। ভর্তি কার্যক্রম চলবে কাল রবিবার পর্যন্ত। ইতোমধ্যে নগরীর কয়েকটি কলেজে ভর্তিতে অতিরিক্তি অর্থ আদায়ের অভিযোগ পাওয়া গেছে। বিভিন্ন ফি’র নামে কলেজগুলো শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায় করছে।
নগরীর হাজেরা তজু ডিগ্রি কলেজে ভর্তি হতে যাওয়া এক শিক্ষার্থী পূর্বকোণকে জানান, নগরীতে ভর্তি ফি তিন হাজার টাকা হলেও হাজেরা তজু ডিগ্রি কলেজে সাত হাজার ৭৭৫ টাকা নেয়া হচ্ছে। এগুলো দেখার কেউ নেই।
এ সম্পর্কে চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর মো. জাহেদুল হকের কাছে জানতে চাইলে তিনি বলেন, কোন শিক্ষা প্রতিষ্ঠান ভর্তির ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়ের নীতিমালার বাইরে গিয়ে অতিরিক্ত অর্থ আদায় করতে পারবে না। আমরা এখনো পর্যন্ত কোন শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে লিখিত অভিযোগ পাইনি। যদি কোন শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে লিখিত অভিযোগ পাই তাহলে বিধি অনুযায়ী ব্যবস্থা নিব।
অতিরিক্ত ভর্তি ফি আদায়ের ব্যাপারে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আবু হাসান সিদ্দিক দৈনিক পূর্বকোণকে বলেন, আমরা কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ পেয়েছি। তাদেরকে বলেছি তারা যেন শিক্ষার্থীদের অতিরিক্ত অর্থ ফেরত দিয়ে দেয়। অন্যথায় সেব শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। অতিরিক্ত অর্থ নেয়া শিক্ষা প্রতিষ্ঠানের নাম মন্ত্রণালয়ে পাঠানো হবে।
অভিযোগের ব্যাপারে জানতে হাজেরা তজু ডিগ্রি কলেজের প্রতিষ্ঠান প্রধানকে বারবার কল করা হলেও তিনি কল রিসিভ করেননি।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট