চট্টগ্রাম বুধবার, ২৩ জুন, ২০২১

৭ মে, ২০২১ | ১১:২৯ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

খালের বিষাক্ত পানি খেয়ে ১২ মহিষের মৃত্যু আনোয়ারায়

চট্টগ্রামের আনোয়ারায় খালের বিষাক্ত পানি পান করার পর ১২টি মহিষের মৃত্যু হয়েছে। হস্পতিবার (৬ মে) দুপুরে বারাশত ইউনিয়নের মাঝেরচর গ্রামে এই ঘটনা ঘটে।

বিষয়টি নিশ্চিত করেছেন বারাশত ইউনিয়নের চেয়ারম্যান এম এ কাইয়ুম শাহ। তিনি বলেন, সরকারি সার কারখানা চট্টগ্রাম ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেড (সিইউএফএল) থেকে নির্গত বর্জ্যমিশ্রিত পানি পান করায় মহিষগুলো মারা গেছে বলে স্থানীয়রা অভিযোগ করেছেন। তবে সার কারখানা সিইউএফএল আগে পানি ছাড়ার পূর্বে মাইকিং করত। মানুষজন সচেতন থাকত। এই সময়ে গরু-মহিষ বাইরে দিত না। কিন্তু এখন আর মাইকিং করে না। গত বছরও দুটি মহিষ মারা গেছে। এলাকাবাসীকে তারা কোনো ক্ষতিপূরণ দেয়নি।

স্থানীয়রা জানান, মহিষগুলো গ্রামের জমিতে প্রতিদিনের মতো ছেড়ে দেওয়া হয়েছিল। বৃহস্পতিবার দুপুরে মহিষগুলোকে খালের পাড়ে পড়ে থাকতে দেখা যায়। এ সময় মহিষগুলোর মুখ দিয়ে ফেনা বের হচ্ছিল। এক পর্যায়ে মহিষগুলো মারা যায়।

আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জুবায়ের আহমেদ বলেন, সিইউএফএল কর্তৃপক্ষ পানির নমুনা সংগ্রহ করেছে। যদি বিষাক্ত বর্জ্যের বিষয়টি প্রমাণিত হয়ে, তাহলে সিইউএফএল কর্তৃপক্ষ ক্ষতিপূরণ দেবে।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন
The Post Viewed By: 344 People

সম্পর্কিত পোস্ট