চট্টগ্রাম মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪

বাঁশখালীতে নিহতদের পরিবারকে ৩ কোটি টাকা করে ক্ষতিপূরণ দিতে রিট

অনলাইন ডেস্ক

২২ এপ্রিল, ২০২১ | ১:৫৯ অপরাহ্ণ

চট্টগ্রামের বাঁশখালীতে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রে শ্রমিক-পুলিশ সংঘর্ষে নিহত প্রত্যেক শ্রমিকের পরিবারকে ৩ কোটি টাকা করে এবং আহতদের প্রত্যেককে ২ কোটি টাকা করে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশনা চেয়ে রিট আবেদন করা হয়েছে। এছাড়া ফৌজদারি মামলা থেকে তাদের নিষ্কৃতি দিতে এবং ভুক্তভোগী পরিবারের নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশনা চাওয়া হয়েছে

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব, আইন মন্ত্রণালয় সচিব, শিল্প মন্ত্রণালয় সচিব, বাণিজ্য মন্ত্রণালয় সচিব, পুলিশের মহাপরিদর্শকসহ সংশ্লিষ্টদের এ নোটিশ পাঠানো হয়েছে।

বৃহস্পতিবার (২২ এপ্রিল) আইন ও সালিশ কেন্দ্রের (আসক) পক্ষ থেকে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিট আবেদন করা হয়।

রিট করার বিষয়টি নিশ্চিত করেন মানবাধিকার সংস্থা আইন ও সালিশ কেন্দ্রের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী এডভোকেট সৈয়দা নাসরিন। 

তিনি জানান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, শিল্প মন্ত্রণালয়ের সচিব, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিবসহ সাত সচিব, পুলিশের মহাপরিদর্শকসহ ১৬ জনকে বিবাদী করা হয়েছে।

উল্লেখ্য, শনিবার (১৭ এপ্রিল) চট্টগ্রামের বাঁশখালীতে কয়লা বিদ্যুৎকেন্দ্রে শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটে। এতে সাতজন শ্রমিক নিহত ও অন্তত ২৫ জন আহত হয়েছেন বলে জানা গেছে।

নিহতরা হলেন- শুভ (২৩), মো. রাহাত (২৪), আহমদ রেজা (১৯), রনি হোসেন (২২), রায়হান (২০) মো. শিমুল (২৩) ও রাজিউল ইসলাম (২৫) । সংঘর্ষে আবদুল কাদের, ইয়াসির আহমেদ, আসাদুজ্জামান নামে তিন পুলিশ কনস্টেবলও আহত হয়েছেন।

ওই বিদ্যুৎকেন্দ্রে প্রায় ছয় হাজার শ্রমিক কাজ করেন। সংঘর্ষের ওই ঘটনায় শনিবার রাতে বাঁশখালী থানায় পৃথক দুটি মামলা হয়েছে। এতে অজ্ঞাতপরিচয় সাড়ে তিন হাজার জনকে আসামি করা হয়েছে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট