চট্টগ্রাম সোমবার, ১৭ মে, ২০২১

সর্বশেষ:

২১ এপ্রিল, ২০২১ | ৮:২৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

শিল্পের কাঁচামাল ও খাদ্য ঘোষণায় বন্দরে আনা হলো মদ ও সিগারেট

রপ্তানিমুখী শিল্পের কাঁচামাল ঘোষণা দিয়ে হংকং থেকে কৌশলে পণ্যের আঁড়ালে বিদেশি মদ ও সিগারেট আমদানি করায় একটি কনটেইনার জব্দ করেছে চট্টগ্রাম কাস্টম হাউস কর্তৃপক্ষ। গোপন সংবাদের ভিত্তিতে গতকাল বুধবার চট্টগ্রাম বন্দরে থাকা ওই কনটেইনার কায়িক পরীক্ষা করে জালিয়াতির বিষয় নিশ্চিত হওয়ার পর কনটেইনারটি জব্দ করে চট্টগ্রাম কাস্টম হাউসের অডিট, ইনভেস্টিগেশন এন্ড রিসার্চ (এআইআর) শাখার কর্মকর্তারা।
এবিষয়ে চট্টগ্রাম কাস্টমসের এআইআর শাখার সহকারী কমিশনার রেজাউল করিম জানান, নীলফামারীর উত্তরা ইপিজেডর প্রতিষ্ঠান মাজেন (বাংলাদেশ) ইন্ডাস্ট্রিজ লিমিটেড হংকং থেকে উৎপাদন সরঞ্জামাদি, নির্মাণ সরঞ্জাম, প্যাকিং উপাদান, খাদ্য সামগ্রী ইত্যাদি ঘোষণা দিয়ে এক কনটেইনার পণ্য আমদানি করেন। বেপজার আমদানি অনুমতিতেও খাদ্য সামগ্রীর মধ্যে জুস, চা, পিনাট ও লেমন সিড আমদানির বিষয়টি উল্লেখ থাকে। কিন্তু আমদানিকারক বিল অব এন্ট্রিতে ঘোষিত পণ্যের চেয়ে অতিরিক্ত পণ্য এবং ঘোষণা বহির্ভূতভাবে বিভিন্ন পণ্য আমদানি করেন। কাস্টমসের কায়িক পরীক্ষায় ওই চালানে চকলেট, কেক, কফি, বাদাম, চিনি, পানি, সুপ ইত্যাদি ছাড়াও ঘোষণা বহির্ভূতভাবে আনুমানিক সাড়ে ২৬ লিটার মদ, ১০ হাজার ২শ শলাকা সিগারেট ও ১ কেস বিয়ার পাওয়া যায়।
রেজাউল করিম আরো জানান, পণ্যের চালানটি খালাসের জন্য গতকাল বুধবার আমদানিকারকে পক্ষে নগরীর আগ্রাবাদ শেখ মুজিব রোডের সিএন্ডএফ এজেন্ট মল্লিক ট্রেড ইন্টারন্যাশনাল চট্টগ্রাম কাস্টম হাউজে বিল অব এন্ট্রি দাখিল করেন। চট্টগ্রাম কাস্টম হাউসের এআইআর টিমের কাছে গোপন সংবাদ থাকায় পণ্য খালাসে ব্যবহৃত অনলাইন সফটওয়ার এসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমে ওই বিল অব এন্ট্রিটি লক করে রাখে। পরে নিয়ম অনুযায়ী পণ্য পরীক্ষার জন্য কনটেইনারের ভিতরের সকল পণ্য বের করা হলে দেখা যায় খাদ্য সামগ্রী ঘোষণায় আনা বড় কাঠের বক্সের ভেতর বিভিন্ন কার্টনে লুকানো অবস্থায় সিগারেট, মদ ও বিয়ার রয়েছে।
আমদানিকারক এই জালিয়াতির মাধ্যমে মোট কত টাকা রাজস্ব ফাঁকির চেষ্টা করেছে তা তাৎক্ষণিক জানা যায়নি। জালিয়াতির বিষয়ে আমদানিকারক ও সিএন্ডএফ এজেন্টের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যাবস্থা গ্রহণের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে বলে জানান এই সহকারী কমিশনার।

পূর্বকোণ / আরআর/পারভেজ

শেয়ার করুন
The Post Viewed By: 367 People

সম্পর্কিত পোস্ট