চট্টগ্রাম মঙ্গলবার, ১১ মে, ২০২১

সর্বশেষ:

১০ এপ্রিল, ২০২১ | ২:০৪ অপরাহ্ণ

চবি সংবাদদাতা

হ্যাকারের কবলে চবির ১২৬৪ শিক্ষক-শিক্ষার্থীর ফেসবুক আইডি

হ্যাকারের কবলে পড়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) প্রায় ১ হাজার ২৬৪ জন ফেসবুক ব্যবহারকারী শিক্ষক-শিক্ষার্থী ও সংশ্লিষ্টদের একাউন্ট থেকে ব্যক্তিগত তথ্য ফাঁস হয়েছে।

ফাঁস হওয়া তথ্যের মধ্যে রয়েছে- ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর, ফেসবুক আইডি, নাম, ঠিকানা, জন্মতারিখ, প্রোফাইল এবং ইমেইল। ফেসবুক ব্যবহারকারীর এ তথ্য ফাঁস করেছে একটি লো লেভেল হ্যাকিং প্ল্যাটফর্ম-প্রযুক্তি।

শনিবার (১০ এপ্রিল) নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রযুক্তিকর্মীর মাধ্যমে সাংবাদিকরা ফাঁস হওয়া তালিকার বিষয়ে নিশ্চিত হন।

সম্প্রতি ৩৮ লাখ বাংলাদেশিসহ বিশ্বের ১০৬টি দেশের ৫৩ কোটি ৩০ লাখ ফেসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁসের ঘটনা ঘটেছে। গত ৩ এপ্রিল বিজনেস ইনসাইডার এ তথ্য সর্বপ্রথম প্রকাশ করে বলে রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়।

তথ্য ফাঁস হওয়ার এ তালিকায় নিজ প্রোফাইলে ‘University of Chittagong’ উল্লেখ থাকা এক হাজার ২৬৪ ফেসবুক ব্যবহারকারী রয়েছেন। এছাড়া ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়’ বা ‘University of Chittagong’ কি-ওয়ার্ড উল্লেখ না থাকা একাউন্টও এ তালিকায় রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

প্রযুক্তিবিদরা বলছেন, এভাবে তথ্য ফাঁস হওয়ার দায়ভার অবশ্যই ফেসবুক কর্তৃপক্ষকে নিতে হবে। এছাড়া তথ্য ফাঁস হওয়ার পেছনে ব্যবহারকারীর অসাবধানতাও থাকে। না জেনেই আমরা নানা ধরনের মোবাইল এপ্লিকেশন ব্যবহার করি, যেগুলোতে প্রাইভেসি একসেস দিয়ে থাকি। ফলে তথ্য সহজেই থার্ড পার্টির কাছে চলে যায়।

চবির আইসিটি সেলের পরিচালক ড. মোহাম্মদ খাইরুল ইসলাম পূর্বকোণকে বলেন, এভাবে তথ্য ফাঁস হওয়া ব্যবহারকারীদের জন্য অবশ্যই উদ্বেগের বিষয়। আমাদেরকে এ মাধ্যমগুলো ব্যবহারে আরো সচেতন হতে হবে।

পূর্বকোণ/পিআর/এএইচ

শেয়ার করুন
The Post Viewed By: 287 People

সম্পর্কিত পোস্ট