চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

রোজায় ন্যায্যমূল্যে দুধ-ডিম

ইফতেখারুল ইসলাম 

৯ এপ্রিল, ২০২১ | ১২:৩১ অপরাহ্ণ

আগামী ১৩ এপ্রিল থেকে বন্দর নগরীর ১০ স্থানে ন্যায্যমূল্যে দুধ ও ডিম ভ্রাম্যমাণ পদ্ধতিতে বিক্রি করা হবে। করোনা ভাইরাস পরিস্থিতিতে জনসাধারণের প্রাণিজ পুষ্টি নিশ্চিতকরণে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের নির্দেশে চট্টগ্রাম জেলা প্রাণিসম্পদ দপ্তর এই উদ্যোগ নিচ্ছে। একই সাথে রমজান মাসব্যাপী গ্রামাঞ্চলের খামারিদের উৎপাদিত দুধ এবং ডিম বিক্রিও নিশ্চিত এবং ক্রেতার কাছে তা ন্যায্যমূল্যে পৌঁছবে।

চট্টগ্রাম জেলা প্রাণি সম্পাদক কর্মকর্তা পূর্বকোণকে বিষয়টি নিশ্চিত করেছেন। চট্টগ্রাম জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. রেয়াজুল হক পূর্বকোণকে বলেন, করোনা পরিস্থিতিতে ডেইরি ও পোল্ট্রি এসোসিয়েশনসহ প্রান্তিক খামারিদের সম্পৃক্ত করে ভ্রাম্যমাণ দুধ ও ডিম বিক্রি অব্যাহত রাখার পরিকল্পনা নেয়া হয়েছে। ভ্রাম্যমাণ বিক্রয়ের মাধ্যমে খামারিরা ন্যায্যমূল্যে সরাসরি ভোক্তাদের কাছে দুধ ও ডিম বিক্রির সুযোগ পাবেন। পবিত্র রমজান মাসে চট্টগ্রাম শহরে অনেক মিষ্টির দোকান বন্ধ থাকে। দোকান খুললেও মিষ্টির চাহিদা কিছুটা কমে যায়। কিন্তু তরল দুধের চাহিদা বেড়ে যায়।

অপরদিকে, গ্রামাঞ্চলে উৎপাদিত তরল দুধ বিক্রি করতে খামারিদের কষ্ট হয়। তাই রমজানে ন্যায্যমূল্যে দুধ এবং ডিম বিক্রির উদ্যোগ নেয়া হয়েছে। একাজে সরকারিভাবে ১০টি ভ্যান সরবরাহ করা হচ্ছে। যার মধ্যে ছয়টিতে তরল দুধ এবং চারটিতে ডিম বিক্রি করা হবে। গ্রামাঞ্চলের যেসব খামারি ডিম এবং দুধ বিক্রির ক্ষেত্রে সমস্যায় পড়েন তাদের উৎপাদিত ডিম-দুধ সরকারি ভ্যানে করে শহরে বিক্রি করা হবে। ডিমের দাম প্রতিটি ৬ টাকা রাখার চিন্তা-ভাবনা আছে। আর দুধের দাম খামারিদের সাথে আলোচনা করে আগামী শনিবার নির্ধারণ করা হবে। আগামী ১৩ এপ্রিল এই কার্যক্রমের উদ্বোধন করা হবে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম করোনা পরিস্থিতিতে সারাদেশে এই ধরনের উদ্যোগ গ্রহণের নির্দেশ দিয়েছেন বলে জানান তিনি।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট