চট্টগ্রাম বুধবার, ১৪ এপ্রিল, ২০২১

সর্বশেষ:

৮ এপ্রিল, ২০২১ | ৫:২৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামের ২৪ অবৈধ ইটভাটা উচ্ছেদে বাধা নেই

চট্টগ্রামের ২৪টি অবৈধ ইটভাটা উচ্ছেদে হাইকোর্টের দেয়া নিষেধাজ্ঞা স্থগিতের আদেশ দিয়েছেন আপিল বিভাগের চেম্বার জজ আদালত। বৃহস্পতিবার (৮ এপ্রিল) এই আদেশ দেন আপিল বিভাগের বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। ফলে এসব ইটভাটা উচ্ছেদে বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবী মনজিল মোরসেদ।

আদালতে এদিন ইটভাটার পক্ষে শুনানি করেন এডভোকেট সানজিদা খানম। অন্যদিকে, পরিবেশ অধিদপ্তরের পক্ষে ছিলেন এডভোকেট মনজিল মোরসেদ, এডভোকেট সৈয়দ কামরুল হোসেন কিরণ এবং এডভোকেট মুনতাসির উদ্দিন আহমেদ। এছাড়া রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল বিপুল বাগমার।

মনজিল মোরসেদ বলেন, বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া এবং মো. কামরুল হোসেন মোল্লার আদালত গত বছরের ১৪ ডিসেম্বর চট্টগ্রামে অবৈধভাবে পরিচালিত সব ইটভাটা বন্ধের নির্দেশ দেন। ওই আদেশের বিরুদ্ধে একাধিক আপিল করা হলেও শুনানি শেষে চেম্বার জজ আদালত কোনো স্থগিতাদেশ দেননি। পরে উচ্ছেদ আদেশ সম্পূর্ণভাবে পালিত না হওয়ায় চট্টগ্রামের জেলা প্রশাসক ও পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তাদের ওপর আদালত অবমাননার রুল জারি করেন। এর মধ্যে চট্টগ্রামের কয়েকজন ইটভাটা মালিক তথ্য গোপন করে পুনরায় অপর একটি আদালতে পৃথক পৃথক আটটি রিট দায়ের করে ২৪টি ইটভাটা উচ্ছেদ অভিযান স্থগিতের আবেদন জানান।

তাদের আবেদনের শুনানি শেষে গত ২২ মার্চ হাইকোর্টের বিচারপতি মো. খসরুজ্জামান এবং মো. মাহমুদ হাসান তালুকদারের দ্বৈত বেঞ্চ ৪৫ দিনের সময় মঞ্জুর করেন এবং এর মধ্যে উচ্ছেদ না করার নির্দেশ দেন।

হাইকোর্টের ওই স্থগিতাদেশের বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালকের পক্ষে আপিল আবেদন করা হয়। ওই আবেদনের শুনানি শেষে চেম্বার জজ আদালত হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত করে আদেশ দেন। এই আদেশের ফলে ২৪টি ইটভাটায় উচ্ছেদে আর কোনো বাধা নেই।

পূর্বকোণ/পিআর/এএইচ

শেয়ার করুন
The Post Viewed By: 611 People

সম্পর্কিত পোস্ট