চট্টগ্রাম সোমবার, ১৮ অক্টোবর, ২০২১

সর্বশেষ:

২৫ জুন, ২০১৯ | ১:১৫ পূর্বাহ্ণ

নিজস্ব সংবাদদাতা ■ রাঙ্গুনিয়া

স্থায়ী সংস্কারের দাবি এলাকাবাসীর

রাঙ্গুনিয়ায় স্বেচ্ছাশ্রমে সড়ক সংস্কার

উপজেলার পোমরা ইউনিয়নের বড়ঘোনা এলাকার সড়কটি অত্যন্ত দুর্গম এবং মাটির তৈরি। এতে সামান্য বৃষ্টিতে সড়কটি জল-কাদায় একাকার হয়ে চলাচলে চরম দুর্ভোগ সৃষ্টি হয়।
এই দুর্ভোগ কমাতে সড়কটির বড় বড় গর্ত ভরাটসহ ঝোঁপঝাড় পরিষ্কার করে স্বেচ্ছায় সংস্কার করেছে ‘বড়ঘোনা একতা সংঘের একদল তরুণ। স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে, এই সড়কপথে বড়ঘোনা এলাকায় বাপেক্সের বিস্ফোরক দ্রব্যের গুদাম রয়েছে। প্রায়সময় ভারী যানবাহনসহ বড় বড় লরিতে মালামাল আনানেয়া করা হয়। এছাড়াও এই সড়কপথে বড়ঘোনা এলাকার কয়েক হাজার মানুষ যাতায়াত করেন। চলাচলের একমাত্র এই সড়কটি সংস্কার না হওয়ায় সারা বছর চরম দুর্ভোগ পোহাতে হয় তাদের। বর্ষা আসলে এই দুর্ভোগ দ্বিগুণ আকার ধারণ করে।
সম্প্রতি বর্ষার বাড়তি বৃষ্টিপাতে মাটির তৈরি এই সড়কটি খানাখন্দকসহ জলকাদায় একাকার হয়ে গেছে। কাপ্তাই সড়ক থেকে বড়ঘোনা পর্যন্ত আধা কিলোমিটারেরও কম দূরত্বের এই সড়কটির এই বেহাল অবস্থার মধ্যে চরম দুর্ভোগে প্রতিদিন হাজার হাজার মানুষকে বাধ্য হয়ে যাতায়াত করছেন।
এলাকার এই চরম দুর্ভোগ কিছুটা হলেও কমাতে এগিয়ে এসেছে স্থানীয় সামাজিক সংগঠন ‘বড়ঘোনা একতা সংঘ’র সদস্যরা। গত ২১ জুন (শুক্রবার) সকালে এলাকার এই তরুণরা সড়কটির বড় বড় গর্ত ভরাট করা সহ আশেপাশের জঙ্গল পরিষ্কার করার কাজটি করেন।
সংগঠনের সভাপতি মোহাম্মদ রাকিবুল উদ্দিন বলেন, আমাদের এলাকার যোগাযোগের জন্য একমাত্র সড়ক এটি। অথচ বছরের পর বছর এই সড়কটির কোন সংস্কার নাই। সারা রাঙ্গুনিয়ায় যেখানে উন্নয়নে বদলে গেছে, সেখানে আমাদের এলাকায় তার কোন ছোঁয়াই লাগেনি। তাই এলাকার তরুণ যুবকদের নিয়ে গড়া সংগঠন বড়ঘোনা একতা সংঘের উদ্যোগে সড়কটি সংস্কার করে কিছুটা হলেও চলাচলের উপযোগী করেছি আমরা। তবে দুর্ভোগ লাঘবে এটি সরকারি বরাদ্দ খুবই প্রয়োজন বলে মনে করেন তিনি।
স্থানীয় ইউপি সদস্য আলমগীর তালুকদার রণি বলেন, বড়ঘোনা এলাকায় প্রতিষ্টিত বাপেক্স কর্তৃপক্ষ সড়কটি সংস্কার করে দেবে বলে বছরের পর বছর ঘুরাচ্ছে। অথচ এই সড়কটি তাদের বড় বড় লড়ি ও ভান যানবাহন চলাচলের কারণে চরম বেহাল দশা সৃষ্টি হয়েছে। তবে এই বিষয়ে তাদের সাথে যোগাযোগ করা হচ্ছে। দুর্ভোগ লাঘবে সড়কটি স্থায়ীভাবে সংস্কার করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

শেয়ার করুন
The Post Viewed By: 317 People

সম্পর্কিত পোস্ট