চট্টগ্রাম বুধবার, ২০ অক্টোবর, ২০২১

সর্বশেষ:

২৪ জুন, ২০১৯ | ১:৩৪ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

বাজারে প্রচুর আম, দামও নাগালে

৩৩ নম্বর ফিরিঙ্গী বাজার ওয়ার্ড

নগরীর প্রতিটি স্থানে এখন আম বিক্রি করতে দেখা যাচ্ছে। ফলের দোকান ছাড়াও প্রতিটি রাস্তার মোড়ে, ভ্যানে কিংবা মাথায় করে আম বিক্রি হচ্ছে। সাধ্যের মধ্যে দাম হওয়ায় সব শ্রেণি-পেশার মানুষ আম কিনতে আসে বলে জানান বিক্রেতারা। রাজশাহী, চাপাই নবাবগঞ্জ, নওগা, সাতকিরা চুয়াডাঙ্গা, মেহেরপুরসহ বিভিন্ন স্থান থেকে নগরীতে এসব আম আসছে। চট্টগ্রাম বিভাগের কিছু কিছু পাহাড়ি অঞ্চল থেকেও নগরীতে আম আসছে বলে জানান পাইকাররা। বর্তমানে লেংড়া, লগনা, ফজলী, রুপালী, হিমসাগর পাওয়া যাচ্ছে। লেংড়া ও হিমসাগর শেষের দিকে বলে জানান ফিরিঙ্গী বাজারের আড়তদাররা। কেজি ৫০ টাকা থেকে শুরু হয়ে ১৫০ টাকা পর্যন্ত আম পাওয়া যাচ্ছে। বাজারে হিমসাগরের চাহিদা সবচেয়ে বেশি বলে জানান বিক্রেতারা।
মিরাজ মাহমুদ। নগরীর ফিরিঙ্গী বাজারের আড়তে আম কিনতে আসেন। এ সময় তার সাথে কথা হলে তিনি জানান, বিদেশি আপেল বা আঙ্গুরের চেয়ে আমাদের দেশি আম পুষ্টি এবং দামের দিকে অনেক ভালো। আড়ত থেকে পাইকারি দামে নিলে কিছুটা কম দামে পাওয়া যায়। তাই অফিস শেষে বাসায় যাওয়ার পথে মাঝেমধ্যে এখান থেকে আম নিয়ে যান বলে জানান তিনি।
ফিরিঙ্গী বাজার ফল আড়ত মালিক সমিতির সাধারণ সম্পাদক আলহাজ নাজের বাবুল বলেন, ফিরিঙ্গী বাজার আড়তে প্রতিদিন ২০ থেকে ৩০ গাড়ি আম আসে। বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে এ আম আসে। বিশেষ করে রাজশাহী, চাপাই নবাবগঞ্জ, নওগা, সাতকিরা চুয়াডাঙ্গা, মেহেরপুর থেকে আম আসে। এছাড়া, বান্দরবান, রাঙামাটি ও খাগড়াছড়িসহ কিছু পাহাড়ি এলাকা থেকে চট্টগ্রামে আম আসে। তিনি আরো বলেন, আমের সিজন এখন প্রায় শেষ পর্যায়ে। তবে আশা করছি কিছু কিছু আম কোরবানের ঈদ পর্যন্ত থাকবে। হিমসাগর আমের চাহিদা সবচেয়ে বেশি। দামে ও পুষ্টিতে বিদেশি দামি ফলের তুলনায় আমাদের দেশের মানুষের কাছে আম অনেক প্রিয় বলে জানান তিনি।

শেয়ার করুন
The Post Viewed By: 517 People

সম্পর্কিত পোস্ট