চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

ইডিইউতে আন্তর্জাতিক কর্মশালায় ড. হিশাম

কাজের ক্ষেত্রে ব্যর্থতা বলে কিছু নেই

২৪ জুন, ২০১৯ | ১:৩৪ পূর্বাহ্ণ

ড. হিশাম বিন জাকিরিয়া বলেছেন, কাজের ক্ষেত্রে কেবল প্রতিক্রিয়া বা ফিডব্যাক থাকে, ব্যর্থতা বলে কিছু নেই। তাই হতাশ না হয়ে নিজেকে প্রতিনিয়ত এগিয়ে নিয়ে যেতে হবে। ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে (ইডিইউ) ‘ম্যানেজিং পিপল ইন চেঞ্জিং ওয়ার্ক এনভায়রনমেন্ট’ শিরোনামে কর্মশালায় একথা বলেন। তিনি প্রথম সারির এএসিএসবি-এক্রেডিটেড বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি উতারা মালয়েশিয়া (ইউইউএম) এর সহযোগী অধ্যাপক। ইডিইউর আমন্ত্রণে তিনি বাংলাদেশে এসেছেন। ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির প্রশাসনে কর্মরতদের কর্মদক্ষতা উন্নয়ন ও কর্মক্ষেত্রে সৃজনশীলতা প্রণয়নে গতকাল এ কর্মশালার আয়োজন করা হয়।
ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, আমরা আর শুধুমাত্র বাংলাদেশের মধ্যে আবদ্ধ নেই। বর্তমানে আন্তর্জাতিক পরিম-লে কাজ করছে ইডিইউ। ফলে কাজের পরিসর বড় হয়ে যাওয়ায় ইডিইউতে কর্মরতদের জন্য এই কর্মশালা খুব প্রয়োজনীয় ছিলো।
কর্মশালা পরিচালনাকারী ড. হিশাম বলেন, বিশ্ববিদ্যালয়ের মতো বড় প্রতিষ্ঠান পরিচালনা বর্তমান সময়ে সহজ কাজ নয়। কাজের পরিবেশ পরিবর্তনের সঙ্গে সঙ্গে বদলে গেছে দাপ্তরিক আচরণ, কাজের ধরণ ও গতি। তাই পরিবর্তিত এ পরিবেশের সাথে মানিয়ে নিয়ে চলতে হলে বদলাতে হবে নিজেকেও। কর্মক্ষেত্রকে আনন্দময় ও চাপহীন রাখতে সহকর্মীর সহযোগিতা খুবই গুরুত্বপূর্ণ। তাই সহকর্মীর সঙ্গে সুসম্পর্ক গড়ে তোলা ও সক্রিয় যোগাযোগ তৈরিতে গুরুত্ব দিতে হবে। নিওরো লিঙ্গুইস্টিক প্রোগ্রামের সাহায্যে কর্মশালায় অংশগ্রহণকারীরা কিভাবে নিজের ও সহকর্মীর মানসিক দক্ষতা বাড়ানো এবং চাঙ্গা রাখবে তার বিভিন্ন কৌশল শেখান ড. হিশাম। তিনি অংশগ্রহণকারীদের আরো নমনীয় হওয়া ও যোগাযোগমূলক কর্মকা- বৃদ্ধির পরামর্শ দেন।-বিজ্ঞপ্তি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট