চট্টগ্রাম মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪

আওয়ামী লীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

সংগ্রাম ও গৌরবর ৬৯ বছর

নিজস্ব প্রতিবেদক

২৩ জুন, ২০১৯ | ১:৪৮ পূর্বাহ্ণ

মহান মুক্তযুদ্ধের মাধ্যমে দেশের স্বাধীনতা অর্জনে নেতৃত্বদানকারী দল বাংলাদেশে আওয়ামী লীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। ১৯৪৯ সালের ২৩ জুন পুরনো ঢাকার ঐতিহ্যবাহী রোজ গার্ডেনে এই রাজনৈতিক দলটি প্রতিষ্ঠিত হয়। পরবর্তীতে দেশের অন্যতম প্রাচীন এই দলটি প্রতিটি গণতান্ত্রিক, রাজনৈতিক ও সামাজিক আন্দোলনে নেতৃত্ব দিয়ে এদেশের গণমানুষের সংগঠনে পরিণত হয়। যথাযথ মর্যাদায় দিবসটি পালন উপলক্ষে আওয়ামী লীগ বিভিন্ন কর্মসূচি ঘোষণা করেছে। রাজনৈতিক বিশেষজ্ঞ এবং বিশিষ্টজনেরা মনে করেন, আওয়ামী লীগের অর্জন পাকিস্তান আমলের গণতান্ত্রিক মানুষের অর্জন, এই দলের অর্জন বাংলাদেশের অর্জন। জাতির জন্য যখন যা প্রয়োজন মনে করেছে, সেটি বাস্তবায়ন করেছে এ দলটি। প্রতিষ্ঠার পর থেকেই এ দেশে পাকিস্তানি সামরিক শাসন, জুলুম, অত্যাচার-নির্যাতন ও শোষণের বিরুদ্ধে সকল আন্দোলন-সংগ্রামে অগ্রণী ভূমিকা পালন করেছে এ দলটি। ’৫২-এর ভাষা আন্দোলন, ’৫৪-এর যুক্তফ্রন্ট নির্বাচন, আইয়ুবের সামরিক শাসন-বিরোধী আন্দোলন, ’৬৪-এর দাঙ্গার পর সাম্প্রদায়িক সম্প্রীতি প্রতিষ্ঠা, ’৬৬-এর ছয় দফা আন্দোলন ও ’৬৯-এর গণঅভ্যুত্থানের পথ বেয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আওয়ামী লীগের ২৪ বছরের আপোষহীন সংগ্রাম-লড়াই এবং ১৯৭১

সালের নয় মাসের মুক্তিযুদ্ধ তথা সশস্ত্র জনযুদ্ধের মাধ্যমে বাংলাদেশ প্রতিষ্ঠা লাভ করে। পঁচাত্তরে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার মধ্য দিয়ে আওয়ামী লীগকে ইতিহাস থেকে মুছে ফেলার ব্যর্থ চেষ্টা হলেও দীর্ঘ একুশ বছর লড়াই সংগ্রামের মাধ্যমে ১৯৯৬ সালের নির্বাচনে দলটির প্রধান শেখ হাসিনার নেতৃত্বে জয়ী হয়ে ২৩ জুন দলটি ক্ষমতায় ফিরে আসে। ২০০১ এবং পরে ২০০৭ সালের ১১ জানুয়ারির পর আর এক দফা বিপর্যয় কাটিয়ে ২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে তিন-চতুর্থাংশ আসনে বিজয়ী হয়ে আবারো রাষ্ট্র পরিচালনার দায়িত্ব পায় আওয়ামী লীগ। পরবর্তীতে ২০১৪ সালের ৫ জানুযারী এবং ২০১৮এর ৩০ ডিসেম্বর বিজয়ী হয়ে বাংলাদেশের ইতিহাসে টানা তিন মেয়াদে সরকার পরিচালনা করছে এ দলটি।
কর্মসুচি :
নগর আওয়ামী লীগ : প্রতিষ্ঠা-বার্ষিকী উপলক্ষে ব্যাপক কর্মসুচি নিয়েছে মহানগর আওয়ামী লীগ। আজ বিকাল ৩টায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন চট্টগ্রাম মিলনায়তনে চট্টগ্রাম সুধী সমাবেশ অনুষ্ঠিত হবে। এতে বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এম.পি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মাধ্যমে উদ্বোধন ঘোষণা করবেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এম.পি, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এম.পি, বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এম.পি। সভায় সভাপতিত্ব করবেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী। এছাড়া সাংসদবৃন্দ ও চট্টগ্রাম মহানগর-উত্তর-দক্ষিণ জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ উপস্থিত থেকে বক্তব্য রাখবেন। সমাবেশে নগর আওয়ামী লীগের আওতাধীন সকল ওয়ার্ড ও থানা আওয়ামী লীগ হতে নেতাকর্মীদের সংগঠিত হয়ে ব্যানার সহকারে যথাসময়ে উপস্থিত থাকার জন্য সংগঠনের সাধারণ সম্পাদক সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দিন সংশ্লিষ্ট সকলের প্রতি অনুরোধ জানিয়েছেন। দিবসের কর্মসূচির মধ্যে দারুল ফজল মার্কেট দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, জাতির জনকের প্রতিকৃতিতে মাল্যদান এছাড়া দুপুর ২টা ৩০ মিনিট হতে বেতার ও টেলিভিশনের জাতীয় শিল্পীদের নিয়ে উদ্দীপনামূলক সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে।
উত্তর জেলা আওয়ামী লীগ : মাসব্যাপী ব্যাপক কর্মসূচী গ্রহণ করা হয়েছে। সূচনা দিবেসর কর্মসূচীর মধ্যে রয়েছে; আজ রবিবার ভোরে দোস্ত বিল্ডিংস্থ সংগঠন কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, সকাল ১১ টায় কেক কাটা, দিনব্যাপী বঙ্গবন্ধুর ভাষণ প্রচার ও আলোকসজ্জা। ২৮ জুন শুক্রবার বিকেলে জেলা পরিষদ মিলনায়তনে প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভা, পরবর্তীতে সেমিনার ও প্রবীণ নেতৃবৃন্দের সংবর্ধনা। এছাড়াও জেলার আওতাধীন উপজেলা, পৌরসভা, ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে প্রতিষ্ঠাবাষির্কী পালনে কর্মসূচী নেয়া হয়েছে। কর্মসূচীসমূহে অংশগ্রহণের জন্য সংগঠনের সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম জেলা পরিষদ চেয়ারম্যান এম.এ সালাম সর্বস্তরের দলীয় নেতা-কর্মী ও সমর্থকদের প্রতি আহবান জানিয়েছেন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট