চট্টগ্রাম বুধবার, ১৪ এপ্রিল, ২০২১

সর্বশেষ:

৯ মার্চ, ২০২১ | ৩:১০ অপরাহ্ণ

খোরশেদ আলম শিমুল, হাটহাজারী

হাটহাজারী: অযত্ন অবহেলায় দুই বধ্যভূমি

স্বাধীনতার ৫০ বছরেও হাটহাজারী উপজেলার চার বধ্যভূমির মধ্যে ২টি এখনো অযত্ন অবহেলায় পড়ে আছে। বধ্যভূমি ৪টি হলো ফরহাদবাদ ইউনিয়নের নাজিরহাট বাসস্ট্যান্ডের দক্ষিণে, ধলই কাটিরহাট বাজারে, পৌরসভার অদুদিয়া মাদ্রাসায় ও মদুনাঘাট এলাকায়। অবহেলিত দুটি হলো ফরহাদবাদ ইউনিয়নের নাজিরহাট বাসস্ট্যান্ড ও মদুনাঘাট এলাকায়।

জানা যায়, পৃথিবীর ইতিহাসে বাংলাদেশের মুক্তিযুদ্ধ একটি অবিস্মরণীয় ঘটনা। ১৯৭১ সালের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ শুনে এদেশের মুক্তি পাগল জনতা স্বাধীনতার জন্য জীবন  বাজি রেখে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। যারা যুদ্ধে অংশগ্রহণ করেছিলেন তারা কেউ কিছু পাওয়ার আশায় যুদ্ধে যায়নি পাকিস্তানিদের জুলুম, নির্যাতন, অত্যাচার ও লুটপাটের বিরুদ্ধে মুক্তিপাগল জনতা ঐক্যবদ্ধ হয়ে যুদ্ধে অংশগ্রহণ করেছিলেন। ১৯৭১ এর মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত কিছু স্থান এখনও মুক্তিযোদ্ধা ও স্থানীয় আদিবাসীদের স্মৃতিতে এখনও ভাস্কর হয়ে রয়েছে।

এসব ঐতিহাসিক স্থান বা বধ্যভূমিতে স্মৃতিসৌধ নির্মাণের দাবি এলাকাবাসীর দীর্ঘদিনের। স্বাধীনতার দীর্ঘ সময় অতিবাহিত হলেও অতীতের সরকারের এসব ব্যাপারে কোন বাস্তব পদক্ষেপ দেখা যায়নি। হাটহাজারী উপজেলার ফরহাদাবাদ ইউনিয়নের নাজিরহাট বাসস্ট্যান্ড সংলগ্ন দুটি বধ্যভূমি রয়ছে। দুটি বধ্যভূমির মধ্যে একটিতে মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণের জন্য স্থাপনা করা হলেও অপরটি অনাদরে অবহেলায় অবৈধ দখলে চলে যাওয়ার উপক্রম হয়েছিল। বিষয়টি উপজেলা প্রশাসনের দৃষ্টিগোচর হওয়ায় ইউএনও মোহাম্মদ রুহুল আমিনের তাৎক্ষণিক হস্তক্ষেপে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত স্থানটিতে স্মৃতিসৌধ নির্মাণের প্রস্তাবনা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নিকট পাঠানো হয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

তাছাড়া হাটহাজারী পৌরসভার অদুদীয়া মাদ্রাসার পাকবাহিনীর নির্যাতন কেন্দ্র, ফতেয়াবাদস্থ ছড়ারকূল বধ্যভূমি এবং মদুনাঘাট বধ্যভূমি মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত ৪ টি ঐতিহাসিক বধ্যভূমি রয়েছে। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত এসব বধ্যভূমিকে সংরক্ষণ করে স্মৃতিসৌধ নির্মাণের উদ্যোগ গ্রহণ করেছে।

হাটহাজারীর ইউএনও মোহাম্মদ রুহুল আমিন বলেন, নাজিরহাট বধ্যভূমি স্মৃতিস্তম্বের কাজ  দ্রুত শুরু হবে। এছাড়া নাজিরহাট বধ্যভূমির অবৈধভাবে দখলে থাকা জায়গা গত বছর উদ্ধার করা হয়।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 196 People

সম্পর্কিত পোস্ট