চট্টগ্রাম বুধবার, ১৪ এপ্রিল, ২০২১

সর্বশেষ:

৯ মার্চ, ২০২১ | ২:০৭ অপরাহ্ণ

ইমরান বিন ছবুর 

সিডিএ’র উদ্যোগ: এবার শুরু ৭ সড়কের সম্ভাব্যতা যাচাই

নগরীর যানজট কমাতে সাতটি সড়ক নিয়ে কাজ করছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। সাতটি সড়কের মধ্যে চারটি সড়ক সম্প্রসারণ এবং তিনটি সড়ক নির্মাণ করা হবে। ইতোমধ্যে সড়কগুলোর সম্ভাব্যতা যাচাই শুরু করেছে সিডিএ। সড়কগুলো হচ্ছে- নগরীর জাকির হোসেন রোড থেকে বায়েজিদ বোস্তামী সংযোগ পর্যন্ত নর্থ সাউথ-১ সংযোগ সড়ক, চিটাগাং সিটি আউটার রিং রোড (২য় পর্যায়), চট্টগ্রাম মহানগরের অভ্যন্তরীণ রোড সম্প্রসারণ ও উন্নয়নের গুচ্ছ প্রকল্প (চার সড়ক) এবং নর্থ সাউথ-২ রোডের উন্নয়ন (শাহ আমানত ব্রিজ কানেক্টিং রোড হতে বঙ্গবন্ধু এভিনিউ পর্যন্ত)। সড়কগুলোর নির্মাণ ও সম্প্রসারণের কাজ শেষ হলে নগরীতে যানজট হ্রাস পাবে বলে জানান সংশ্লিষ্টরা।

সিডিএ সূত্র জানায়, নগরীর যানজট কমাতে সিডিএ ইতোমধ্যে দুটি ফ্লাইওভার নির্মাণ করেছে এবং বর্তমানে আরো একটি ফ্লাইওভার (এলিভেটেট এক্সপ্রেসওয়ে) নির্মাণাধীন রয়েছে। অন্যদিকে, কদমতলী ও দেওয়ানহাটে দুটি ওভারপাস রয়েছে। চট্টগ্রাম মহানগরের অভ্যন্তরীণ রোড সম্প্রসারণ ও উন্নয়নের গুচ্ছ প্রকল্পে এই চারটি সড়ককে চারলেন বা ৬০ ফিট প্রশস্ত করা হবে। বর্তমানে এই সড়কগুলোর কোনটি ৩৫-৪০ ফিট বা কোনটি ৫০ পর্যন্ত প্রশস্ত রয়েছে। এছাড়াও সড়কের উভয় পাশে পথচারীরা হাঁটার জন্য ফুটপাত এবং পানি নিষ্কাশনের জন্য ড্রেন থাকবে।

এ সম্পর্কে জানতে চাইলে সিডিএ’র প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস্ জানান, সম্প্রতি এসব সড়কের সম্ভাব্যতা যাচাই শুরু হয়েছে। নর্থ সাউথ-১ সড়কটি আমাদের মাস্টারপ্ল্যানে ছিল। এই সড়কটি আরো আগে করার কথা ছিল কিন্তু বিভিন্ন কারণে করা হয়নি। তবে মাস্টারপ্ল্যান অনুযায়ী সড়কটি আমরা কন্ট্রোল করছি। নর্থ সাউথ-১ সড়কের সম্ভাব্যতা যাচাই করে ডিটেইলস প্রজেক্ট প্ল্যান (ডিপিপি) মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। প্রিএকনেক মিটিং এ সড়কটির অনুমোদন হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী রিকাস্ট করে মন্ত্রণালয়ে জমা দিয়েছি। চিটাগাং সিটি আউটার রিং রোড (২য় পর্যায়) প্রকল্প আমরা নিচ্ছি। প্রথম পর্যায় হওয়ার পর আমাদের অনেক পর্যবেক্ষণ ছিল। পর্যবেক্ষণের আলোকে কি কি ঘাটতি আছে, সে অনুযায়ী কাজ চলছে। এখন যেহেতু বে-টার্মিনাল, ট্যানেল ও মিরসরাই ইকোনোমিক জোন হচ্ছে। তাই এ সড়কের গুরুত্ব অনেক।
তিনি আরো বলেন, চট্টগ্রাম মহানগরের অভ্যন্তরীণ রোড সম্প্রসারণ ও উন্নয়নের গুচ্ছ প্রকল্প রয়েছে। এই প্রকল্পের মধ্যে চারটি সড়ক রয়েছে। সড়কগুলো হচ্ছে- লাভলেইন থেকে চেরাগী পাহাড় মোড়, কাজির দেউড়ি থেকে গণি বেকারি, মেহেদীবাগ সড়কের চট্টেশ^রী থেকে গোল পাহাড় এবং কাজী নজরুল ইসলাম সড়কের ফিরিঙ্গী বাজার থেকে সদরঘাট পর্যন্ত। অন্যদিকে, নর্থ সাউথ-২ রোডের উন্নয়ন (শাহ আমানত ব্রিজ কানেক্টিং রোড হতে বঙ্গবন্ধু এভিনিউ পর্যন্ত)

এ ব্যাপারে জানতে চাইলে সিডিএ চেয়ারম্যান এম, জহিরুল আলম দোভাষ জানান, আমরা চারটি সড়ক সম্প্রসারণ এবং তিনটি সড়ক নির্মাণের প্রয়োজন অনুভব করেছি। এছাড়াও ওসব এলাকার জনসাধারণ বিভিন্ন সময় এসেও আমাদের সড়ক সম্প্রসারণের কথা জানিয়েছেন। রাস্তা সম্প্রসারণের জন্য সম্ভাব্যতা যাচাইয়ের কাজ শুরু হয়েছে এবং পরে মন্ত্রণালয়ে পাঠানো হবে। এই সড়কগুলো সম্প্রসারণ এবং নির্মাণ করা হলে যানজট অনেকাংশে কমে যাবে।

 

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 1791 People

সম্পর্কিত পোস্ট