চট্টগ্রাম শুক্রবার, ১৬ এপ্রিল, ২০২১

৭ মার্চ, ২০২১ | ৫:২৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

ঐতিহাসিক ৭ মার্চ

বঙ্গবন্ধুর স্মৃতিচারণে এতিমদের নিয়ে কেক কাটলো পুলিশ

১৯৭১ সালের মার্চের ৭ তারিখ। তপ্ত রোদের মাঝেও ঢাকার রেসকোর্স ময়দানে বাংলার স্বাধীনতাকামী লাখো মানুষের ঢল। সবাই অপেক্ষা করছিলো সেই মহান মানুষের আগমনের জন্য। পুরো পাক-হানাদার বাহিনীর ভারী অস্ত্রসস্ত্র ছিল সেই মহান মানুষটির বজ্র কণ্ঠের কাছে ধরাশায়ী। অবশেষে মঞ্চে উঠলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার বজ্র কন্ঠে বললেন, ‘রক্ত যখন দিয়েছি, রক্ত আরও দেবো, তবুও এ দেশকে মুক্ত করে ছাড়বো ইনশাআল্লাহ’। জাতির জনকের সেই ভাষনে কেঁপে উঠে বাংলার আকাশ বাতাস। তাইতো ইতিহাসের সেরা ভাষণ হিসেবে স্বকৃীতি দেয়া হয় ৭ মার্চের ওই ভাষণকে। আজ ৭ মার্চের এই দিনে জাতির জনকের স্মৃতিচারণ করলাম এতিমের মুখে কেক তুলে দিয়ে।

রবিবার ইপিজেড থানার একটি কমিউনিটি সেন্টারে ৭ মার্চের স্মৃতিচারণ ও উন্নয়নশীলের তালিকায় বাংলাদেশের নাম জাতিসংঘের চূড়ান্ত সুপারিশ প্রাপ্তিতে আনন্দ উদযাপন অনুষ্ঠানে এ কেক কাটা হয়। পরবর্তীতে পুরো কেকটি পাঠিয়ে দেয়া হয় নিউমুরিং এলাকার আহাম্মদিয়া এতিমখানায়।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের বন্দর বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার অলক বিশ্বাসের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা মো. এনামুল হক।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ইপিজেড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) উৎপল বড়ুয়া। এ সময় তিনি বলেন, মুক্তিযুদ্ধের ইতিহাস মানেই বঙ্গবন্ধু। পরবর্তীতে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানিয়ে ইপিজেড এলাকাকে মাদক ও সন্ত্রাসমুক্ত করার শপথ নেন তিনি। এরপরই বিশেষ অতিথির বক্তব্য রাখেন ৩৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর জিয়াউল হক সুমন।

তিনিও স্মৃতিচারণ করে বলেন, ‘এই স্বাধীন দেশে একজনই মহানায়ক, তিনি হলেন জাতির পিতা শেখ মুজিবুর রহমান। আজকের এইদিনে রেসকোর্স ময়দানেও বাংলার ওই মহানায়ক বক্তব্য রেখেছিলেন দেশকে পাকিস্তানের শোষণ থেকে দেশকে মুক্ত করতে। সে সময় তাঁর হাত ধরে যেমন স্বাধীনতা পেয়েছিল বাংলা। আজ ঠিক তেমনি তার সুযোগ্য কন্যার হাত ধরে এগিয়ে যাচ্ছে দেশের অর্থনীতি। এরইমধ্যে উন্নয়নশীল দেশে উত্তরণে জাতিসংঘের চূড়ান্ত সুপারিশপ্রাপ্ত হয়েছে। এভাবেই একদিন উন্নত দেশের তালিকায় মাথা উঁচু করে দাঁড়াবে বাংলাদেশ।’

বঙ্গবন্ধুর স্মৃতিচারণের অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন চট্টগ্রাম কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক মো. আব্দুস সালামসহ সমাজের বিভিন্ন শ্রেণী পেশার মানুষ। অনুষ্ঠানে সিএমপির ভিডিও ও স্বল্পোন্নত দেশ হতে উন্নয়নশীল দেশে উপলক্ষে জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতারেজ এর ভিডিও পরিবেশনা করাসহ সজীব ওয়াজেদ জয় এর বক্তব্য পাঠ করে শোনানো হয়।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 316 People

সম্পর্কিত পোস্ট