চট্টগ্রাম শুক্রবার, ১৬ এপ্রিল, ২০২১

৭ মার্চ, ২০২১ | ২:৩০ অপরাহ্ণ

মো. দেলোয়ার হোসেন, চন্দনাইশ

চন্দনাইশ: কাঞ্চননগরে পাকা সড়কের দাবি

উপজেলার কাঞ্চননগর পাহাড়ি এলাকার লর্ড এলাহাবাদে কয়েকশ বছর পূর্বে ধর্মপ্রচারে এসে আস্তানা করেছিলেন আলী শাহ্ (রা.)। ৭ একর জায়গা নিয়ে গড়ে উঠেছে মাজার সংলগ্ন এলাকায় একটি কবরস্থান। আলী শাহ্ (রা.) মাজার থেকে কোয়ার্টার কিলোমিটার দূরে রয়েছে আবদুল কাদের জিলানী (রা.)-র আসন। এই ২টি স্থানের মধ্যবর্তী ১ হাজার ১শ ফুট দৈর্ঘের মাটির সড়কটিকে বিটুমিনের পাকা সড়কে উন্নয়নের দাবি তুলেছেন এলাকাবাসী। মাজারের আশপাশে কয়েকশ পরিবার বসবাস করছেন দীর্ঘদিন থেকে। আলী শাহ্ (রা.) মাজারে বর্তমান খাদেম পুতুন আলী ফকির ৩৫ বছর ধরে দায়িত্ব পালন করছেন। তার বয়স ৬০ বছর অতিবাহিত হলেও তিনি অবিবাহিত অবস্থায় মাজারের দায়িত্ব পালনরত আছেন।

তিনি বলেন, দীর্ঘ ৬০-৭০ বছর পূর্বে বোয়ালখালীর আবু সওদাগর স্বপ্নের মাধ্যমে মাজারের সন্ধান পান। তিনি সেই থেকে দায়িত্ব পালন করে একসময় কোথায় হারিয়ে যান। তবে প্রতি বছর ৭ এপ্রিল ও ২০ নভেম্বর মাজারে ওরশ উপলক্ষে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এ মাজার থেকে আবদুল কাদের জিলানীর (রা.) আসন পর্যন্ত সড়কটি সংস্কারের জন্য এলাকাবাসীর পক্ষে মো. আরিফ স্থানীয় সংসদ সদস্যের বরাবরে আবেদন জানান।

আবেদনের প্রেক্ষিতে সড়কটি সংস্কারের উদ্যোগ নেয়া হচ্ছে বলে জানিয়ে উপজেলা প্রকৌশলী রেজাউন নবী বলেন, ইতিমধ্যে সড়কটি সংস্কারের জন্য প্রকল্প প্রস্তুত করে যথাযথ কর্তৃপক্ষের বরাবরে প্রেরণ করা হয়েছে।

সরেজমিনে দেখা যায়, এলাকাবাসীর উদ্যোগে পাহাড়ের অংশ কেটে মাটির সড়কটি তৈরি করা হয়। মাজার ছাড়াও পাহাড়ে যাওয়া-আসার জন্য সড়কটি চালু রাখা একান্ত আবশ্যক বলে দাবি করেছেন স্থানীয়রা।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 165 People

সম্পর্কিত পোস্ট