চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

জামাত নেতার জানাজা নিয়ে চট্টগ্রাম কলেজে উত্তেজনা

পূর্বকোণ ডেস্ক

২২ জুন, ২০১৯ | ৩:২১ অপরাহ্ণ

চট্টগ্রাম কলেজ সংলগ্ন প্যারেড ময়দানে জামায়াত নেতা মুমিনুল হক চৌধুরীর জানাজাকে কেন্দ্র করে জামাত-শিবির ও ছাত্রলীগের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া ও ইট পাটকেলের ঘটনা ঘটেছে। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ৩ জন।

আজ শনিবার (২২ জুন) দুপুরে এ উত্তপ্ত পরিস্থিতির সৃষ্টি হয়। পরে পুলিশী পাহারায় দ্রুত জানাজা সম্পন্ন হয়।

জানাজায় জামাত-শিবিরের নেতা-কর্মীদের উপস্থিতি দেখে কলেজ ছাত্রলীগের নেতা কর্মীদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে এবং অস্থির পরিস্থিতির সৃষ্টি হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, জানাজা শুরুর ৫ মিনিট পূর্বে চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের হামলায় জানাজা ছত্রভঙ্গ হয়ে যায়। এ সময় একজন শিক্ষানবিশ আইনজীবিকে রক্তাক্ত করে সড়কে দৌড়তে দেখা যায় পুলিশের সামনে হামলা হলেও নিরব নীরব ভূমিকা পালন করে পুলিশ।

ছাত্রলীগের অভিযোগ, জানাযার অজুহাতে জামায়াত শিবিরের ক্যাডাররা চট্টগ্রাম কলেজ হোস্টেল গেইট সড়কে প্রকাশ্য মিছিল করে। এসময় বেশ কিছু মুখোশধারীদের মাঠ থেকে পাথর ছুড়তে দেখা গেছে৷ চট্টগ্রাম কলেজের ছাত্র বেলাল বলেন, শিবিরের ছেলেদের মুখে মাস্ক ছিল। জানাজা শেষে প্রথমে তারা ‘নারায়ে তকবির’ স্লোগান দিয়ে ছাত্রলীগের ছেলেদের ওপর ইট-পাটকেল ছুঁড়তে থাকে। আমরা পুলিশকে জানিয়েছিলাম। তবে পুলিশ কোনো ভূমিকা নেয়নি। পরে আমরা তাদের হাত থেকে ছাত্রদের বাঁচানোর জন্য দলবেঁধে যাই। এ ঘটনায় রাজু ও হযরত তালুকদার রাফি নামে দুই ছাত্র আহত হয়েছে জানান বেলাল।

ছাত্রলীগের কলেজ সভাপতি মাহমুদ সাংবাদিকদের জানান, আমরা হামলা করিনি আমাদের উপর হামলা করা হয়েছে।

আইআইইউসি প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি বোর্ডের সদস্য জামায়াত নেতা মাওলানা মুমিনুল হক চৌধুরী গতকাল শুক্রবার ইন্তেকাল করেন। আজ বাদ জোহর প্যারেড ময়দানে  তার ‍দ্বিতীয় জানাজার আয়োজন করা হয়। সে মোতাবেক জানাজায় আসা লোকজনের সঙ্গে  জামাত-শিবিরের নেতারা উপস্থিতি হলে কলেজ ছাত্রলীগ  নেতারা স্লোগান দিতে শুরু করে। এ নিয়ে কলেজ ক্যাম্পাস ও আশপাশের এলাকায় তীব্র উত্তেজনা সৃষ্টি হয়। খবর পেয়ে পুলিশ কলেজ ও প্যারেড ময়দানে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয় এবং অতিরিক্ত পুলিশ মোতায়েন করে দ্রুত জানাজা সম্পন্ন করতে তাগাদা দেয়।

চকবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকতা (ওসি) পূর্বকোণকে বলেন,  জানাজা চলাকালীন সময়ে জামাত-শিবিরের নেতাদের উপস্থিতি দেখে  কলেজ ছাত্রলীগের নেতা কর্মীদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। এ সময় তাদের সাথে ছাত্রলীগের নেতাদের সাথে কথা কাটাকটিও হয়। তিনি আরো বলেন, বিশৃঙ্খল পরিস্থিতি এড়াতে পুলিশ দুই পক্ষের মাঝখানে অবস্থান নেয়। ছাত্রলীগের নেতা-কর্মীদের শেরে বাংলা হোস্টেলের সামনে এবং জানাযায় আসা জামায়াত-শিবিরের নেতাকর্মীদের প্যারেড ময়দানে ব্যারিকেডে রেখে জানাযা শেষ করা হয়।

প্রসঙ্গত, আজ শনিবার ভোরে মাওলানা মুমিনুল হক চৌধুরী ইন্তেকাল করেন। সকাল সাড়ে ৮টায় ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজে ১ম জানাজা, ২য় জানাজা আইআইইউসি ক্যাম্পাসে এবং ৩য় জানাজা চট্টগ্রাম প্যারেড মাঠে অনুষ্ঠিত হয়। সাতকানিয়া তুলাতলী হাইস্কুল মাঠে ৪র্থ জানাজা শেষে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে বলে জানা যায়।

 

পূর্বকোণ/পলাশ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট