চট্টগ্রাম রবিবার, ১১ এপ্রিল, ২০২১

৫ মার্চ, ২০২১ | ৩:৩২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক 

চট্টগ্রামেও ‘সীমিত’ করা হয়েছে অনলাইন ও এটিএম বুথ সেবা

সাইবার হামলার আশঙ্কায় বিভিন্ন ব্যাংকে সীমিত করা হয়েছে অনলাইন লেনদেন ও এটিএম বুথ সেবা। এছাড়াও সর্ব্বোচ্চ সতর্কতা অবলম্বনের পাশাপাশি গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে বলে জানা যায়। ঝুঁকি এড়াতে, অপরিচিত কোন মেইল এলে নিশ্চিত না হওয়া পর্যন্ত তাৎক্ষণিক ওই মেইল না খোলার নির্দেশনা দিয়েছে স্ব স্ব ব্যাংকের আইটি ডিপার্টমেন্ট। অন্যদিকে, অনলাইন লেনদেন ও এটিএম বুথ সেবা সীমিত হওয়ায় কাশ কাউন্টারে গ্রাহকের ভিড় বাড়ছে।  আব্দুল্লাহ আল সাঈদ নামের এক বেসরকারি চাকুরীজীবী জানান, এটিএম কার্ডের সেবা না পাওয়ায় ভোগান্তি পোহাতে হয়েছে।

সম্প্রতি একটি কাজে ঢাকা যাওয়ার জন্য রাত ১২টার দিকে টাকার প্রয়োজন হলে এটিএম বুথে গিয়ে টাকা তুলতে না পেরে ফেরত আসতে হয়েছে। এরপর একবন্ধু থেকে টাকা নিয়ে ঢাকায় যেতে হয়েছে। পরবর্তীতে জানতে পারি সাইবার হামলার আশঙ্কায় এটিএম সেবা সীমিত করা হয়েছে। চট্টগ্রামের একটি বেসরকারি ব্যাংকের আগ্রাবাদ শাখার সিনিয়র অফিসার জানান, নিরাপত্তাজনিত কারণে কিছু কিছু ব্যাংকের অনলাইন ও এটিএম বুথের সেবা সীমিত করে দিয়েছে। বিশেষ করে রাত ১০-১১টার পর অনেক ব্যাংক এটিএম বুথের সেবা বন্ধ রাখে। এর ফলে ক্যাশ কাউন্টারের ভিড় কিছুটা বেড়ে গিয়েছে।  তিনি আরো বলেন, হ্যাকারদের তৎপরতার মূলত রাতে এটিএম বুথের সেবা বন্ধ রাখে। রাতে তো আইটি সেকশন একটিভ থাকে না। দিনের বেলায় হ্যাকাররা কোন একাউট হ্যাক করার চেষ্টা করলেও অফিসার বা আইটি ডিপার্টমেন্টের লোক থাকায় তা পেরে উঠে না।

নগরীর খাতুনগঞ্জের একটি বেসরকারি ব্যাংকের ম্যানেজার বলেন, বেশ কিছুদিন যাবত ঢাকা ও চট্টগ্রামের বিভিন্ন এলাকায় ক্যাবল বা তার কাটা পরায় আমাদের সার্ভারে সমস্যা হচ্ছে। এরমধ্যে আবার যুক্ত হয়েছে হ্যাকারদের তৎপরতা। একাউন্ট হ্যাক হওয়ার আশঙ্কায় বিভিন্ন ব্যাংকের এটিএম সেবা থেকে টাকা উত্তোলন করতে পারছেন না গ্রহক। ওইসব গ্রাহক পরবর্তীতে ব্যাংকের ক্যাশ কাউন্টারে এসে ভিড় করছেন।  তিনি আরো বলেন, সম্প্রতি স্ব স্ব ব্যাংকের আইটি ডিপার্টমেন্ট থেকে দেওয়া নির্দেশনায় বলা হয়েছে, অপরিচিত কোন মেইল এলে নিশ্চিত না হওয়া পর্যন্ত ওই যেন তাৎক্ষণিক খোলা না হয়। ফলে অপরিচিত কোন মেইল এলে আমরা ওপেন করছি না।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 1361 People

সম্পর্কিত পোস্ট