চট্টগ্রাম শুক্রবার, ১৬ এপ্রিল, ২০২১

৫ মার্চ, ২০২১ | ১:৩৪ অপরাহ্ণ

জাহেদুল আলম, রাউজান

রাউজানে ‘শেখ মুজিব  ম্যারাথন-২০২১’ কাল

দশ কিলোমিটারব্যাপী বর্ণাঢ্য আয়োজন, ব্যাপক প্রস্তুতি

জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী মুজিববর্ষকে স্মরণীয় করে রাখতে কাল (শনিবার) রাউজানে অনুষ্ঠিত হবে ব্যতিক্রমধর্মী বিশাল ‘শেখ মুজিব রাউজান ম্যারাথন-২০২১’। স্থানীয় সাংসদ এ.বি.এম ফজলে করিম চৌধুরীর পৃষ্টপোষকতায়, উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামীলীগ এবং অঙ্গ সংগঠনের যৌথ আয়োজনে দশ কিলোমিটার পর্যন্ত অনুষ্ঠিতব্য এই ম্যারাথনে অংশ নেবে হাজার হাজার নারী পুরুষ। এই ম্যারাথনকে স্মরণকালের শ্রেষ্ট এবং নান্দনিক করে তুলতে উপজেলা প্রশাসন, স্থানীয় আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠন ছাড়াও পৌরসভার প্রতিটি ওয়ার্ড, স্কুল, কলেজ, মাদ্রাসা, পাড়া-মহল্লা এবং ইউনিয়নে ইউনিয়নে চলছে ব্যাপক প্রচার-প্রচারণা, প্রস্তুতি সভা।

উপজেলা চেয়ারম্যান এ.কে.এম এহেছানুল হায়দার চৌধুরী বাবুল, উপজেলা নির্বাহী কর্মকর্তা জোনায়েদ কবীর সোহাগ ও পৌরসভার মেয়র জমির উদ্দিন পারভেজের কাছ থেকে জানা যায়, কাল (শনিবার) সকাল ৯টায় চট্টগ্রাম-রাঙ্গামাটি সড়কের উপজেলার প্রবেশদ্বার পৌরসভার ১নম্বর ওয়ার্ডের গহিরা সত্তারঘাট হালদা সেতু এলাকা থেকে শুরু হয়ে দুপুরে জলিলনগর বাস স্টেশনে এসে সমাবেশের মাধ্যমে শেষ হবে দশ কিলোমিটারব্যাপী এই ম্যারাথন কর্মসূচি।

এদিন সকাল ৯টায় সত্তারঘাট এলাকায় বেলুন, শান্তির প্রতীক পায়রা উড়িয়ে কর্মসূচির সূচনা করবেন রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ.বি.এম ফজলে করিম চৌধুরী এমপি। এতে অংশ নেবে রাজনীতিক, সরকারি-বেসরকারি কর্মকর্তা-কর্মচারী, শিক্ষক এবং উপজেলার ১৪ ইউনিয়ন ও পৌরসভার ৯ ওয়ার্ড থেকে আসা দলীয় নেতাকর্মীসহ সর্বস্তরের নারী-পুরুষ। সড়কের দুইলাইনে বিভক্ত হয়ে নারী-পুরুষ ম্যারাথনে অংশ নেবেন। এরমধ্যে কয়েক হাজার নারী-পুরুষের গায়ে থাকবে বিশেষ পোশাক হিসেবে বঙ্গবন্ধুর ছবি সম্বলিত লাল-সবুজ রঙের গেঞ্জি ও শাড়ি। শৃঙ্খলার দায়িত্বে থাকবে পুলিশ, আনসার ছাড়াও ৫শ-১ হাজার স্বেচ্ছাসেবক দল। মাঝপথে থাকবে পানি সরবরাহ এবং আপ্যায়ন। ম্যারাথনে অংশগ্রহণকারীদের সেবায় নিয়োজিত থাকবে এম্বুলেন্স, ডাক্তার, ফায়ার সার্ভিস এন্ড ডিফেন্স সার্ভিসের কর্মী এবং সংশ্লিষ্ট বিভিন্ন বিভাগের মানুষ।

আয়োজকরা জানান, এ ম্যারাথনে অংশগ্রহণকারীদের অভ্যর্থনা জানাতে এবং তাদের পানিসহ বিভিন্নভাবে সহযোগিতা দিতে সর্ত্তার ঘাট থেকে জলিল নগর পর্যন্ত রাঙ্গামাটি সড়কের দুই পাশের ইউনিয়ন ও পৌরসভার ওয়ার্ডের হাজার হাজার নারী-পুরুষও সমবেত থাকবে। এদিকে যে কয়েক হাজার নারী-পুরুষ বিশেষ শাড়ি ও গেঞ্জি পড়ে এই ম্যারাথান কর্মসূচিতে অংশ নেবেন, তাদের মাঝে সেই সব পোষাক গত ৩ মার্চ উপজেলা পরিষদ হলরুমে এক অনুষ্ঠানের মধ্যে দিয়ে বিতরণ করেন এ.বি.এম ফজলে করিম চৌধুরী এমপি। এছাড়াও এদিন ম্যারাথন উপলক্ষে মিট দ্যা প্রেসে সাংবাদিকদের সাথে মিলিত হন উপজেলা চেয়ারম্যান এ.কে.এম এহেছানুল হায়দর চৌধুরী বাবুল, উপজেলা নির্বাহী কর্মকর্তা জোনায়েদ কবীর সোহাগ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি কাজী আবদুল ওহাব, পৌরসভার নবনির্বাচিত মেয়র জমির উদ্দিন পারভেজ।

ম্যারাথন কর্মসূচি উপলক্ষে এ.বি.এম ফজলে করিম চৌধুরী এমপি বলেন, ‘রাউজানের মানুষ সবসময় আলাদা এবং ব্যতিক্রম চিন্তা করে। অতীতে আমরা বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী তথা জাতীয় শিশু দিবসে বার বার রেকর্ড পরিমাণ রক্তদান করে পুরস্কার অর্জন করেছি। পায়ে হাঁটাসহ বড় বড় কর্মসূচি পালন করেছি’। তিনি বলেন, ‘আমার রাজনীতি দেশের জন্য। দেশের প্রতি দায়িত্ববোধ এবং যার কারণে আমরা এই দেশ অর্জন করেছি সেই জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ার অংশীদার হিসেবে আমি বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে কাজ করছি। বঙ্গবন্ধুর আদর্শকে নতুন প্রজন্মের কাছে ছড়িয়ে দেয়ার জন্য শনিবারের ম্যারাথন কর্মসূচিটিও হবে একটি অনন্য প্রোগ্রাম। আমি মনে করি, রাউজানবাসী যেসব কর্মসূচি গ্রহণ করে, তা থেকে অন্যকেউ শিখুক’।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 251 People

সম্পর্কিত পোস্ট