চট্টগ্রাম রবিবার, ১১ এপ্রিল, ২০২১

সর্বশেষ:

৩ মার্চ, ২০২১ | ৭:০২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

দেশের ১৬৭৫ পর্যটন স্পটের নিরাপত্তায় ১৩শ টুরিস্ট পুলিশ

সারাদেশের  ছোট-বড় ১ হাজার ৬ শত ৭৫টি টুরিস্ট স্পটে পর্যটকের নিরাপত্তায় কাজ করছেন প্রায় ১ হাজার ৩ শত টুরিস্ট পুলিশ। বর্তমানে ৩২টি জেলায় ১০৪টি  টুরিস্ট স্পটে ৭৩টি অফিসের মাধ্যমে সেবা দিচ্ছে সংস্থাটি। সে সব স্পটে ২৪ ঘণ্টায় পেট্রোলিং এর মাধ্যমে নিরাপত্তা দিচ্ছেন তারা।

২০১৩ সালের ৬ নভেম্বর যাত্রা শুরু করা টুরিস্ট পুলিশ মূলত টুরিস্টদের নিরাপত্তার পাশাপাশি হোটেল-মোটেলের নিরাপত্তা এবং জনগণকে সচেতন করতে নানা ধরনের কর্মকাণ্ড চালিয়ে আসছে । কিন্তু আগে কোনও অপরাধ সংঘটিত হলে তদন্ত করার ক্ষমতা ছিল না তাদের। ২০২০ সালের ৩ জুন ২২ ধরনের তদন্তের ক্ষমতার কথা উল্লেখ করে টুরিস্ট পুলিশ বিধিমালা ২০২০ গেজেট আকারে প্রকাশ করা হয়। এতে দেয়া হয় তদন্ত ক্ষমতা।
বিধিমালা অনুযায়ী, কেবল পর্যটকদের ফৌজদারি অপরাধের তদন্ত করছে তারা। পর্যটকদের আনাগোনার বিষয়গুলো বিচার-বিশ্লেষণ করে দর্শনীয় স্থানগুলোর গুরুত্ব বিবেচনায় বিশেষ কর্মকাণ্ড পরিচালনা করছে টুরিস্ট পুলিশ। এছাড়া যেকোন অপরাধমূলক কর্মকাণ্ড যাতে না ঘটে, পর্যটকরা যেন হয়রানির শিকার না হয়, বিশেষ করে বিদেশি পর্যটকরা যেন শঙ্কাহীন ভ্রমণ করতে পারে, সে বিষয়টিও বিশেষ গুরুত্ব দিয়ে দেখে।

টুরিস্ট পুলিশের লিগ্যাল অ্যান্ড মিডিয়া শাখার  পুলিশ সুপার ইব্রাহিম খলিল বলেন, ‘পর্যটন এলাকায় পর্যটকের দেহ ও সম্পত্তি বিষয়ে কোন ঘটনা ঘটলে টুরিস্ট পুলিশ তার তদন্ত করবে। পর্যটকরা যে কোনও সমস্যায় পড়লে টুরিস্ট পুলিশ হটলাইন: +৮৮০১৩২০১৬৩৬৯৯ নম্বর ছাড়াও মোবাইল অ্যাপস Hello Tourist-এ অভিযোগ বা পরামর্শ জানাতে পারছেন।’

পূর্বকোণ / আরআর/পারভেজ

শেয়ার করুন
  • 13
    Shares
The Post Viewed By: 239 People

সম্পর্কিত পোস্ট