চট্টগ্রাম রবিবার, ১১ এপ্রিল, ২০২১

সর্বশেষ:

৩ মার্চ, ২০২১ | ১:২৮ অপরাহ্ণ

কক্সবাজার সংবাদদাতা

জমি অধিগ্রহণে জালিয়াতি, কক্সবাজারে সিআইপি-আইনজীবী গ্রেপ্তার

কক্সবাজারে জমি অধিগ্রহণে জালিয়াতির অভিযোগে ইদ্রিস সিআইপি ও এড. নূরুল হক নামের দু’জনকে গ্রেপ্তার করেছে দুদক। মঙ্গলবার (২ মার্চ) সন্ধ্যা ৬টায় কক্সবাজার শহরের বাহারছড়া এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন দুদক চট্টগ্রাম অঞ্চলের সহকারী পরিচালক শরীফুল ইসলাম।

জানা গেছে, কক্সবাজার শহরের কলাতলীর ঝিলংজা মৌজায় পিবিআই অফিস ভবন নির্মাণের জন্য জেলা প্রশাসক কার্যালয় প্রায় এক একর জমি অধিগ্রহণ করে। এ সময় মোহাম্মদ ইদ্রিস সিআইপি, নুরুল হক ও বেলায়েত হোসেনের নেতৃত্বে গঠিত হয় একটি সিন্ডিকেট। এই সিন্ডিকেট নাছির উদ্দিন, টিপু সুলতান ও ফেরদৌসী আক্তারসহ সিন্ডিকেট সদস্যদের স্ত্রী এবং বিভিন্ন নামে-বেনামে প্রায় ২৮ কোটি টাকা উত্তোলন করেন। কিন্তু জমির প্রকৃত মালিকরা ক্ষতিপূরণের কোনো টাকা পাননি। পরে জমির প্রকৃত মালিকরা কক্সবাজারের জেলা প্রশাসকসহ বিভিন্ন দপ্তরে অভিযোগ দিয়েও পাননি প্রতিকার। এমনকি আদালতের নিষেধাজ্ঞাকেও পরোয়া করেননি সিন্ডিকেট সদস্যরা।

আরও জানা গেছে, এ ঘটনায় দায়ের করা মামলায় আদালত সাবেক অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আশরাফুল আফসার ও ভূমি অধিগ্রহণ কর্মকর্তাকে শোকজও করেছিলেন। কিন্তু মোটা অঙ্কের ঘুষের বিনিময়ে জমির প্রকৃত মালিকদের একাধিক অভিযোগ এবং মামলাকে পাশ কাটিয়ে কৌশলে সিন্ডিকেট সদস্যদের নামে-বেনামে ক্ষতিপূরণের চেক ইস্যু করে সরকারি টাকা আত্মসাতের সুযোগ করে দেন সরকারি কর্মকর্তারা। শুধু তাই নয়, বাতিলকৃত খতিয়ান দেখিয়ে টাকা উত্তোলন করা হয়েছে। জমি না থাকলেও জাল-জালিয়াতির মাধ্যমে বিপুল পরিমাণ টাকা তুলে নেয়া হয়েছে।

পূর্বকোণ/পিআর/এএইচ

শেয়ার করুন
The Post Viewed By: 823 People

সম্পর্কিত পোস্ট