চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

থিয়েটার ইন্সটিটিউটে আলিয়ঁস ফ্রঁসেজের উদ্যোগে আন্তর্জাতিক সংগীত দিবস উদযাপন আজ

২২ জুন, ২০১৯ | ১:৫২ পূর্বাহ্ণ

‘সংগীত সেটাই ব্যক্ত করে যা শব্দ দিয়ে পারা যায়না এবং যেটাকে নীরব রাখা যায়না’ – ভিক্তোর হুগো
পৃথিবীতে এমন কিছুই নেই আপনার প্রিয় গানের মতো, যেটা আপনার মনে এবং দেহে সঞ্চারিত হয় এবং আপনাকে চালিত করে। অথবা এটা আপনাকে কোন এক দূরে কোথাও নিয়ে চলে যায় বা কোন অতীতের হারিয়ে যাওয়া স্মৃতির জগতে যা আর নেই বা সে লোকগুলোও নেই। বিশ্ব সংগীত দিবসে সব ধরনের সংগীতের চর্চা হয় এবং এটার প্রভাব রয়েছে বিশ্বের উপর এবং বিশ্ব মানবের উপর।
আলিয়ঁস ফ্রঁসেজ চট্টগ্রাম আন্তর্জাতিক সংগীত দিবস উদযাপন করবে আজ ২২ জুন থিয়েটার ইন্সটিটিউট হলে । ১৯৮৫ সাল থেকে ঢাকাস্থ ফরাসী দূতাবাসের সাংস্কৃতিক শাখা আলিয়ঁস ফ্রঁসেজ চট্টগ্রামে সংগীত দিবস উদযাপন করে আসছে ।
তৎকালীন ফরাসী সরকারের সাংস্কৃতিক মন্ত্রী মি. জাক লঙ ১৯৮২ সালে এ দিবসটি সূচনা করেন এবং এরপর থেকে এ দিবসটি আন্তর্জাতিক রূপ লাভ করে এবং আজকে এটা আন্তর্জাতিক সংগীত দিবস আর এটা আজ ১৩২টি দেশে উদযাপিত হচ্ছে।
আজ ২২ জুন আলিয়ঁস ফ্রঁসেজের গানের ক্লাসের ছাত্রছাত্রীরা সংগীত পরিবেশন করবে। সাথে রয়েছে ভায়োলিয়নিস্টস চট্টগ্রামের ছাত্রছাত্রীদের পরিচালনায় মি. প্রিয়তোষ বড়–য়া এবং সংগীত পরিষদের ছাত্রছাত্রীদের পরিচালনায় মণিষা রায়। আলিয়ঁস ফ্রঁসেজের পরিচালক ড. সেলভাম থোরেজ ভিবালদির সুর বাজাবেন সেল্লোতে বেহালায় ভায়োলিয়নিস্টস চট্টগ্রামের একজন ছাত্রী থাকবে । বেইজ ড্রামে থাকবেন সেকান্দার ইবনে সদরু পুরো অনুষ্ঠানে।-বিজ্ঞপ্তি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট