চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

উখিয়ায় স্থানীয়দের ব্যবসা বাণিজ্য রোহিঙ্গাদের দখলে

নিজস্ব সংবাদদাতা , উখিয়া

২২ জুন, ২০১৯ | ১:৪৬ পূর্বাহ্ণ

তরিতরকারি থেকে শুরু করে অনেক ব্যবসা বাণিজ্যে এখন রোহিঙ্গাদের দখলে চলে গেছে। মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গারা উখিয়ার ২০টি ক্যাম্পে আশ্রয়ের পাশাপাশি, তরিতরকারির বাজার থেকে শুরু করে নিত্যপণ্যসহ ব্যবসা বাণিজ্য শুরু করায় স্থানীয়দের মাথায় হাত। স্থানীয় লোকজন রোহিঙ্গা ক্যাম্পের আশপাশে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুললেও রোহিঙ্গাদের বৈষম্য আচরণের কারণে ক্ষতিগ্রস্ত হয়ে পড়েছে। স্থানীয় কিছু প্রভাবশালী মহলের ছত্রছায়ায় রোহিঙ্গারা বেপরোয়া ব্যবসা-বাণিজ্য করে গেলেও দেখার বা বলার কেউ নেই।
সরজমিন কুতুপালং ১নং ও ২নং ক্যাম্প বাজার ঘুরে দেখা যায়, কুতুপালং বাজারের কাঁচা তরি তরকারির দোকান গুলোর মালিক অধিকাংশই রোহিঙ্গা। তারও অদূরে লম্বাশিয়া এলাকায় সহ সহস্রাধিক দোকান রয়েছে। এসব দোকানের ৯৯ ভাগ রোহিঙ্গা নাগরিক। ১ শতাংশ ক্ষতিগ্রস্ত স্থানীয় লোকজনের দোকানপাট থাকলেও রোহিঙ্গাদের বৈষম্য আচরণের কারণে বেচাকেনা না হওয়ায় বন্ধ করে দিতে বাধ্য হয়েছে। স্থানীয় লম্বাশিয়া এলাকার জাহাঙ্গীর আলম জানান, রোহিঙ্গা আসার পর পর তিনি একটি চায়ের দোকান দিয়েছিলেন। কিছুদিন চলতে না চলতে তার পাশে কয়েকটি দোকান গড়ে তুলে রোহিঙ্গারা। এরপর থেকে বেচাকেনা কমে যায়। এমনকি এক পর্যায়ে দোকান বন্ধ করে দিতে বাধ্য হন তিনি।
একইভাবে তরি-তরকারি ব্যবসায়ী ছৈয়দ আলম বলেন, লম্বাশিয়ায় প্রথমে রোহিঙ্গা আসার পর তার একটি মাত্র তরি-তরকারির দোকান ছিল। দৈনিক ১০ হাজার টাকার উপরে কাঁচা মালামাল বিক্রি হত। রোহিঙ্গারা এখন কয়েক‘শ দোকান গড়ে তুলেছে। যার কারণে হাজারের অধিক বেচাকেনা হয়না। এই ধরনের অভিযোগ অধিকাংশ স্থানীয় ব্যবসায়ীর।
উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান চৌধুরী জানান, রোহিঙ্গা ক্যাম্প এলাকায় যে সমস্ত ব্যবসা প্রতিষ্ঠান গড়ে উঠেছে এসব ব্যবসা প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রশাসন ব্যবস্থা নেওয়ার উদ্যোগ গ্রহণ করেছে। বিশেষ করে রোহিঙ্গা কর্তৃক পরিচালিত ব্যবসা-প্রতিষ্ঠানের ব্যাপারে প্রশাসন কঠোর ভূমিকা রাখবে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট