চট্টগ্রাম রবিবার, ১১ এপ্রিল, ২০২১

সর্বশেষ:

১ মার্চ, ২০২১ | ১২:২৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক 

‘ভ্যাকসিন শেষ, চলে যান’

চল্লিশোর্ধ মাহিদুল আলম। করোনার টিকা নিতে লাইনের দাঁড়িয়েছেন তিনি। আধা ঘণ্টারও বেশি সময় অপেক্ষার পর মাইকে জানানো হয়, টিকা শেষ। তাই সবাইকে চলে যেতে। গতকাল চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল কেন্দ্রের দুপুর দুইটার চিত্র ছিল এটি।

আক্ষেপ করে মাহিদুল বলেন, সপ্তাহখানেক আগে টিকার জন্য অনলাইনে নিবন্ধন সম্পন্ন করেছি। রবিবার টিকা নিতে আমার নম্বরে এসএমএস পেয়ে এসেছি। আধাঘণ্টারও বেশি সময় দাঁড়িয়ে আছি। কিন্তু এখন বলছে ভ্যাকসিন শেষ। যদি পরিমাণ মতো ভ্যাকসিনই না থাকে, তাহলে এসএমএস দেয়ার দরকার কী ?

শুধু মাহিদুলই নয়, ভ্যাকসিন সংকট থাকায় লাইনে দীর্ঘ অপেক্ষার পরও টিকা না পেয়েই ফিরে যেতে হয়েছে প্রায় পঞ্চাশেরও বেশি মানুষকে। অথচ স্বাস্থ্য বিভাগের তথ্য বলছে, এ দিন টিকা নিয়েছেন লক্ষ্যমাত্রার মাত্র ৬৬ শতাংশের একটু বেশি। বাকি সাড়ে ৩৩ শতাংশই লক্ষ্যমাত্রার বাইরে রয়ে গেছেন। হাসপাতাল সংশ্লিষ্টরা বলছেন, দৈনিক যে পরিমাণ ভ্যাকসিন পাওয়া যাচ্ছে, তারচেয়ে বেশি মানুষ টিকা নিতে ভিড় করছেন নগরের প্রধানতম এ কেন্দ্রটিতে। যার কারণে সকলকে টিকার আওতায় আনা যাচ্ছে না। এরমধ্যে রবিবার ভ্যাকসিন সংকট থাকায় দুই হাজার ডোজ অন্য স্থান থেকে ধারও নিতে হয়েছে কেন্দ্রটিকে।

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের সহকারী পরিচালক ও হাসপাতালের ভ্যাকসিন বাস্তবায়ন কমিটির সমন্বয়ক ডা. সাজ্জাদ হোসেন চৌধুরী বলেন, ‘মানুষ টিকা নিতেই চমেক হাসপাতালকে বেচে নিচ্ছে। গণহারে টিকাদান শুরুর পর থেকেই এ কেন্দ্রে টিকা নিতে মানুষের ভিড় বাড়ছে। ইতোমধ্যে রবিবার পর্যন্ত এ কেন্দ্র থেকে টিকা নিতে ৪৫ হাজারের বেশি মানুষ নিবন্ধন সম্পন্ন করেছেন। এরমধ্যে রবিবার প্রথম দিকে নয়শ ভ্যাকসিন নিয়ে কার্যক্রম শুরু করলেও, সাড়ে দশটার দিকে সিভিল সার্জন থেকে আরও ২ হাজার ডোজ ভ্যাকসিন নিয়ে আসা হয়েছে। তবুও সামাল দেয়া যাচ্ছে না। যারাই আসছেন, সকলকে টিকার আওতায় আনা হচ্ছে।’

কিন্তু দৈনিক লক্ষ্যমাত্রার সাড়ে ৩৩ শতাংশ টিকা না পাওয়ার পরও কেন্দ্রগুলোকে ভ্যাকসিন শেষ হয়ে যাওয়ার বিষয়ে জানতে চাইল চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, ‘আগে ভ্যাকসিনগুলো বিতরণ হয়ে গেছে। কিন্তু কিছু কিছু কেন্দ্রে টিকাদান বিতরণের চাহিদা ছাড়িয়ে গেছে। আবার উপজেলা পর্যায়ে বহু ভ্যকসিন রয়ে গেছে। বিষয়টি নিয়ে নতুন পরিকল্পনা তৈরি করার চিন্তা আছে। আশা করছি, সব ঠিক হয়ে যাবে।’

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 691 People

সম্পর্কিত পোস্ট