চট্টগ্রাম রবিবার, ১১ এপ্রিল, ২০২১

সর্বশেষ:

২৮ ফেব্রুয়ারি, ২০২১ | ১০:৫৮ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

উৎসবমুখর পরিবেশে চলছে চট্টগ্রামের ৩ পৌরসভার ভোট

উৎসবমুখর পরিবেশে চট্টগ্রামের রাঙ্গুনিয়া, মিরসরাই ও বারইয়ারহাট পৌরসভা নির্বাচনে ভোটগ্রহণ চলছে। রবিবার (২৮ ফেব্রুয়ারি) সকাল ৮টা থেকে শুরু হওয়া এই ভোটগ্রহণ চলবে বিকাল ৪টা পর্যন্ত।

জানা গেছে, প্রথমবারের মত এসব পৌরসভায় ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ হচ্ছে। এ নিয়ে সাধারণ ভোটারদের মধ্যে আগ্রহের পাশাপাশি আশঙ্কাও রয়েছে। ইতোমধ্যে নির্বাচনী এলাকাগুলোয় আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ, র‌্যাব ও বিজিবি সদস্য মোতায়েন করা হয়েছে।

রাঙ্গুনিয়া পৌরসভার মেয়র পদে প্রার্থী দুইজন। আওয়ামী লীগ মনোনী প্রার্থী মো. শাহজাহান সিকদার ও বিএনপির প্রার্থী হেলাল উদ্দিন শাহ। এখানে সাধারণ ওয়ার্ডে ৩৫ জন কাউন্সিলর প্রার্থী নির্বাচন করছেন। সংরক্ষিত নারী কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন আটজন প্রার্থী।

রাঙ্গুনিয়ায় নির্বাচনের রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদুর রহমান জানান, মাঠে ১০ জন ম্যাজিস্ট্রেট আছেন। পৌরসভায় মোট ভোটার সংখ্যা ২৫ হাজার ৭৯১ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১৩ হাজার ৫১৯ জন, নারী ভোটার ১২ হাজার ২৭২ জন। ১১টি ভোট কেন্দ্রের ৭০টি বুথে এবার ভোটগ্রহণ করা হচ্ছে।

এদিকে মিরসরাই পৌরসভায় বিএনপির মেয়র প্রার্থী নুর মোহাম্মদের প্রার্থিতা বাতিল হওয়ায় আওয়ামী লীগের প্রার্থী গিয়াস উদ্দিন বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন। তবে ওয়ার্ড কাউন্সিলর পদে ৩৭ জন প্রার্থী এবং সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদে পাঁচজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

৯টি ওয়ার্ডের মোট ভোটার ১২ হাজার ৮৫৫ জন। এদের মধ্যে পুরুষ ছয় হাজার ৪৪২ জন ও মহিলা ভোটার ৬ হাজার ৪১৩ জন।

রিটানিং কর্মকর্তা মো. ফারুক হোছাইন জানান, মোট ৩৮টি বুথে ভোটগ্রহণ চলছে। প্রতিটি কেন্দ্রে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও তিনটি কেন্দ্র নিয়ে একজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োজিত আছেন। কেন্দ্রের নিরাপত্তায় দুই প্লাটুন বিজিবি, ২৫০ পুলিশ সদস্য, ৭৬ জন আনসার ও সার্বক্ষণিকভাবে র‌্যাবের টহল দিচ্ছে।

বারইয়ারহাট পৌরসভায় আওয়ামী লীগের মেয়র প্রার্থী রেজাউল করিম খোকন ও বিএনপির মেয়র প্রার্থী দিদারুল আলম মিয়াজি। সাধারণ কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৫৪ জন এবং সংরক্ষিত ওয়ার্ডে প্রতিদ্বন্দ্বিতায় ৭ নারী প্রার্থী। এখানকার ৯টি ওয়ার্ডের মোট ভোটার ৮ হাজার ৬৫৫ জন। এর মধ্যে পুরুষ ৪ হাজার ৫৯৪ জন ও মহিলা ভোটার ৪ হাজার ৬১ জন। মোট কেন্দ্র ৯টি।

রিটানিং কর্মকর্তা নাজিম উদ্দিন ভূঁইয়া জানান, মোট ২৭টি বুথে ভোটগ্রহণ চলছে। প্রত্যেকটি কেন্দ্রে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও তিনটি কেন্দ্র নিয়ে একজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োজিত আছেন। নিরাপত্তার জন্য এক প্লাটুন বিজিবি, ২৫০ পুলিশ সদস্য, ৭৭ জন আনসার ও সার্বক্ষণিকভাবে র‌্যাব সদস্যরা টহল দিচ্ছেন।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন
  • 16
    Shares
The Post Viewed By: 364 People

সম্পর্কিত পোস্ট