চট্টগ্রাম রবিবার, ১১ এপ্রিল, ২০২১

২৭ ফেব্রুয়ারি, ২০২১ | ৩:২৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামে ইট বিক্রি অনির্দিষ্টকালের জন্য বন্ধ

অনির্দিষ্টকালের জন্য ইট বিক্রি বন্ধ ঘোষণা করেছে চট্টগ্রাম জেলা ইটভাটা মালিক সমিতি। শনিবার (২৭ ফেব্রুয়ারি) দুপুর ১২টায় চট্টগ্রাম প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন জেলা ইটভাটা মালিক সমিতির আহ্বায়ক ইসমাইল হোসেন।

লিখিত বক্তব্যে তিনি বলেন, চট্টগ্রামে ৫০০ ইটভাটা রয়েছে। এ সব ভাটায় প্রায় ৬ লাখ শ্রমিক কাজ করে। কিন্তু কোনো ধরনের ঘোষণা ছাড়াই এসব ইটভাটা বন্ধ করে দেয়া হচ্ছে। যা অত্যন্ত দুঃখজনক। এই খাতে ব্যবসায়ীদের কোটি কোটি টাকা বিনিয়োগ রয়েছে। ইটভাটা বন্ধের ঘোষণার প্রতিবাদে আমরা অনির্দিষ্টকালের জন্য ইট বিক্রি বন্ধ রাখব।

তিনি আরও বলেন, প্রতিবাদ কর্মসূচির অংশ হিসেবে আমরা ২৮ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেব। এছাড়া ১ মার্চ চট্টগ্রাম জেলার ইটভাটা শ্রমিক, কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে মানববন্ধন পালন করব।

এই বিষয়ে ইটভাটা মালিক সমিতির (সাতকানিয়া) সাধারণ সম্পাদক ফরিদুল আলম বলেন, আমাদের তো আসলে হাজার হাজার শ্রমিক বেকার হয়ে গেছে। অলরেডি একশ’টার মত ইটভাটা ভেঙ্গে ফেলেছে। একটা ইটভাটায় কমপক্ষে তিনশ’ লোক কাজ করে। সে হিসেবে এখন প্রায় ৩০ হাজার লোক বেকার হয়ে রাস্তায় নেমে গেছে। ওদের তো সংসার আছে, পরিবার আছে। এখন তাদের অবস্থা খুবই করুণ। মাননীয় প্রধানমন্ত্রীর কাছে একটাই আবেদন- যাতে আমাদেরকে অন্তত তিনমাস সময় দেওয়া হয়। আমরা কথা দিচ্ছি তিনমাসের মধ্যে আমরা পরিবেশবান্ধব যে পদ্ধতিটা আছে সেটি করে ফেলব। আর এক্ষেত্রে যদি ডিসি মহোদয় ও পরিবেশের পরিচালক মহোদয় আমাদের সহযোগিতা করেন তাহলে আমরা দ্রুত লাইসেন্সগুলো করতে পারব।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চন্দনাইশ ইটভাটা মালিক সমিতির সভাপতি আবদুর রহিম, লোহাগাড়ার আবিদ হোসেন, রাউজানের আজিজুল ইসলাম প্রমুখ।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন
The Post Viewed By: 5739 People

সম্পর্কিত পোস্ট