চট্টগ্রাম রবিবার, ১১ এপ্রিল, ২০২১

২৭ ফেব্রুয়ারি, ২০২১ | ১:৩৫ অপরাহ্ণ

এনায়েত হোসেন মিঠু, মিরসরাই

ইভিএমে ভোটগ্রহণ কাল

চট্টগ্রামের মিরসরাই ও বারৈয়ারহাট পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হবে আগামীকাল রবিবার। এখানে প্রথমবারের মত ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ হতে যাচ্ছে। এ নিয়ে সাধারণ ভোটারদের মধ্যে আগ্রহের পাশাপাশি আশঙ্কারও কমতি নেই। জানা গেছে, ইভিএম এ ভোট প্রদান পদ্ধতি সম্পর্কে ভোটারদের জানাতে মিরসরাই উপজেলা নির্বাচন অফিস শুক্রবার থেকে কেন্দ্রে কেন্দ্রে সরাসরি প্রশিক্ষণের আয়োজন করেছে যা আজ শনিবার বিকেল পর্যন্ত চলবে। শুক্রবার প্রশিক্ষণ নিতে আসা ভোটার হাফেজ মো. দেলোয়ার হোসেন বলেন, ‘জীবনে প্রথমবারের মত ইভিএম এ ভোট দেয়ার নিয়ম দেখলাম। তবে গ্রামের সাধারণ মানুষদের আরও আগে থেকে প্রশিক্ষণের আওতায় আনা হলে ইভিএম নিয়ে শঙ্কা থাকতো না’।

মিরসরাই পৌরসভা:

আর কোন প্রার্থী না থাকায় নির্বাচনের আগে ভাগেই মেয়র পদে বিনা প্রতিদ্বন্দ্বীতায় নির্বাচিত হয়েছেন আ. লীগ মনোনীত প্রার্থী বর্তমান মেয়র মো. গিয়াস উদ্দিন। তবে ওয়ার্ড কাউন্সিলর পদে ৩৭ জন প্রার্থী এবং সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদে ৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ৯টি ওয়ার্ডের মোট ভোটার ১২ হাজার ৮৫৫ জন। এদের মধ্যে পুরুষ ৬ হাজার ৪৪২ জন ও মহিলা ভোটার ৬ হাজার ৪১৩ জন। ৩৮টি বুথে ভোটগ্রহণ চলবে। প্রতিটি কেন্দ্রে ১ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ৩টি কেন্দ্র নিয়ে ১ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকবে। কেন্দ্রের নিরাপত্তায় ২ প্লাটুন বিজিবি, ২৫০ পুলিশ সদস্য, ৭৬ জন আনসার ও সার্বক্ষণিকভাবে র‌্যাবের টহল থাকবে।

রিটানিং কর্মকর্তা মো. ফারুক হোছাইন জানান, ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণের জন্য শুক্রবার থেকে দুই দিনের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

বারৈয়ারহাট পৌরসভা:

এখানে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন আ. লীগ মনোনীত প্রার্থী রেজাউল করিম খোকন ও বিএনপি মনোনীত প্রার্থী দিদারুল আলম মিয়াজি। সাধারণ কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৫৪ জন এবং সংরক্ষিত ওয়ার্ডে প্রতিদ্বন্দ্বিতায় ৭ নারী প্রার্থী। এখানকার ৯টি ওয়ার্ডের মোট ভোটার ৮ হাজার ৬৫৫ জন। তন্মধ্যে পুরুষ ৪ হাজার ৫৯৪ জন ও মহিলা ভোটার ৪ হাজার ৬১ জন। এখানকার মোট কেন্দ্র ৯টি। এখানে ২৭টি বুথে ভোটগ্রহণ চলবে। প্রত্যেকটি কেন্দ্রে ১ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ৩টি কেন্দ্র নিয়ে ১ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকবে। নিরাপত্তার জন্য ১ প্লাটুন বিজিবি, ২৫০ পুলিশ সদস্য ৭৭ জন আনসার ও সার্বক্ষণিকভাবে র‌্যাবের টহল থাকবে।

রিটানিং কর্মকর্তা নাজিম উদ্দিন ভূঁইয়া জানান, ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণে সবরকম প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 189 People

সম্পর্কিত পোস্ট