চট্টগ্রাম রবিবার, ১১ এপ্রিল, ২০২১

সর্বশেষ:

২৭ ফেব্রুয়ারি, ২০২১ | ১২:২৩ অপরাহ্ণ

সুকান্ত বিকাশ ধর, সাতকানিয়া

আধিপত্যের দ্বন্দ্ব নাকি অসন্তোষ?

সাতকানিয়ার খাগরিয়ায় ওয়ার্ড আওয়ামীলীগ নেতা মো. বেলাল খুনের ঘটনায় তার প্রথম স্ত্রী শিরিন বেগম (৪০) বাদি হয়ে গতকাল (শুক্রবার) দুপুরে সাতকানিয়া থানায় একটি হত্যা মামলা দায়ের করেছেন। ঘটনায় জড়িত গ্রেপ্তারকৃত জাহেদুল ইসলামকে গতকাল বিকালে আদালতে সোপর্দ করা হয়েছে। গত বৃহস্পতিবার বিকালে নামাজে জানাজা শেষে বেলালকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছে। পুনরায় সংঘাত এড়াতে এলাকায় সাতকানিয়া থানা পুলিশের টিম পালাক্রমে মোতায়েন রয়েছে। পাশাপাশি এলাকায় কমে গেছে পুরুষের আনাগোনা।

অন্যদিকে, বেলাল খুনের প্রকৃত অনুষঙ্গ খুঁজতে পুলিশের চেষ্টা অব্যাহত রয়েছে। ঘটনার পর এক পক্ষ বলছেন, পর নারীর সাথে অবৈধ সম্পর্ক রাখায় ক্ষীপ্ত এলাকাবাসীর মারধরে হত্যা।

অপরপক্ষ বলছেন, বিরোধ মীমাংসার জন্য ঘর থেকে ডেকে নিয়ে হত্যা। ফলে উভয়ের বক্তব্যে দ্বিমত দেখা দেয়ায় খুনের বিষয়টি সামাজিক আধিপত্যের জের, নাকি নারী সঙ্গ? তা নিয়ে এলাকায় আলোচনা-সমালোচনার পাশাপাশি চলছে তোলপাড়।

জানা যায়, গত বুধবার রাতে দ্বিতীয় স্ত্রীর ঘরে প্রবেশের সময় প্রতিপক্ষের লোকজন খাগরিয়া ইউনিয়ন আওয়ামীলীগের ৪নং ওয়ার্ডের সাধারণ সম্পাদক মো. বেলাল (৪৯) কে তুলে নিয়ে বেধড়ক পিটিয়ে ও ছুরিকাঘাত করে খুন করে। ঘটনায় জড়িত জনতা কর্তৃক আটক জাহেদুল ইসলাম নামে এক যুবককে গ্রেপ্তার ও দেলোয়ার নামে এক ব্যক্তির ফেলে যাওয়া অস্ত্র পার্শ্ববর্তী বিল থেকে উদ্ধার করে পুলিশ। ঘটনার পর থেকে কেন এ হত্যাকা-, বিষয়টি নিয়ে এলাকায় চলছে নানা আলোচনা-সমালোচনা। খাগরিয়া ৪নং ওয়ার্ডের বর্তমান মেম্বার লিয়াকত আলী ও সাবেক মেম্বার আবদুস ছালামের মধ্যে দীর্ঘদিন ধরে আধিপত্যের লড়াই চলে আসছিল। নিহত বেলাল আবদুস ছালামের অনুসারী।

এ ব্যাপারে লিয়াকত গ্রুপের প্রধান লিয়াকত আলী বলেন, ‘খাগরিয়া তৈয়ার পাড়া এলাকার তালাভাঙ্গা শুক্কুরের স্ত্রী রুজি আক্তারের সাথে  বেলালের অবৈধ সম্পর্ক থাকার বিষয়টি জেনে যাওয়ায় শুক্কুর তার স্ত্রীকে তালাক দিয়ে চট্টগ্রাম শহরে গিয়ে আরেকটি বিয়ে করে সংসার করছে। বেলাল এলাকাবাসীর কথা না শুনায় তারা ক্ষীপ্ত ছিল। তাই এ ঘটনা ঘটেছে বলে আমার ধারণা’।

লিয়াকতের বক্তব্যের বিরোধীতা করে অপর গ্রুপের প্রধান আবদুস ছালাম বলেন, তৈয়ারপাড়া এলাকায় বেলালের দ্বিতীয় স্ত্রী রয়েছে বলে শুনেছি। তবে, অবৈধ সম্পর্কের বিষয়টি সঠিক নয়। লিয়াকত মিথ্যা কথা বলে নাটক করছে। ২০২০ সালের ডিসেম্বরে সামাজিক দ্বন্দ্বে তাকে (বেলাল) মারধরের ঘটনায় লিয়াকত মেম্বার, দেলোয়ার ও সুমনদের বিরুদ্ধে মামলা করেন বেলাল। এ মামলা ও বিরোধের জেরে বেলালকে হত্যা করা হয়েছে। এছাড়া ১৯৯৫ সালে লিয়াকতের বিরুদ্ধে আদালতে দায়ের হওয়া ডাবল মার্ডার মামলা চলমান রয়েছে। লিয়াকত নিজে বাঁচার জন্য ডাহা মিথ্যা কথা বলছে।

অপরদিকে, গতকাল (শুক্রবার) থানায় দায়েরকৃত মামলার এজাহার সূত্র ও নিহত বেলালের বড় ছেলে মেহেদি হাসান হিরু বলেন, ‘দেলোয়ারের বিরুদ্ধে দায়েরকৃত মামলা মীমাংসা করার জন্য বেলালকে ফোন করে দেলোয়ার তৈয়ার পাড়ায় ডেকে নিয়ে তার সাঙ্গ-পাঙ্গদের সাথে রেখে পরিকল্পিতভাবে খুন করা হয়’।

এ ব্যাপারে বেলালের দ্বিতীয় স্ত্রী রুজি আক্তার দাবি করে বলেন, ‘বেলালের সাথে আমার ১৪মাস আগে বিয়ে হয়েছে। এখানে আমরা বৈধ স্বামী-স্ত্রী, লুকোচুরির কিছুই নেই। একটি পক্ষ বেলালকে ঘায়েল করে সুবিধা নিতে সমাজে এমন কুৎসা রটাচ্ছে। যা সঠিক নয়। সর্বশেষ বেলালকে শেষ করে তারা খুশি হয়েছে। আমি স্বামী হত্যার বিচার চাই’।

গতকাল খাগরিয়া এলাকায় সরেজমিন পরিদর্শনে গিয়ে লিয়াকত মেম্বার, আবদুস ছালাম ও নিহত বেলালের স্বজনদের সাথে কথা বলে ভিন্ন ভিন্ন কথা জানা গেছে। ফলে এ হত্যাকা-টি নিয়ে রহস্যের সৃষ্টি হওয়ায় নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক সমাজপতি ও সাধারণ লোকজন বলছেন, যেহেতু দুই পক্ষ দুই ধরনের বক্তব্য দিচ্ছে, তাই আপাতত বলা যাচ্ছে না হত্যাকাণ্ডটি আধিপত্য রক্ষার জের, নাকি নারী সঙ্গ নিয়ে এলাকাবাসীর অসন্তোষ? বিষয়টি অধিক তদন্ত করে প্রকৃত খুনিদের আইনের আওতায় এনে শাস্তি নিশ্চিতের দাবি জানান তারা।

সাতকানিয়া থানার ওসি আনোয়ার হোসেন বলেন, খাগরিয়ায় খুনের ঘটনায় গতকাল (শুক্রবার) দুপুরে নিহত আওয়ামীলীগের নেতা বেলালের স্ত্রী শিরিন বেগম বাদি হয়ে ৩০জনকে এজাহারনামীয় ও ৪/৫জনকে অজ্ঞাতনামা আসামি করে থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। গ্রেপ্তারকৃত জাহেদুলকে গতকাল আদালতে সোপর্দ করা হয়েছে। অস্ত্র উদ্ধারের বিষয়ে থানায় জিডি হয়েছে। ওসি আরো বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে জাহেদুল গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে। জাহেদুলকে ৫দিনের রিমান্ডের জন্য আদালতে আবেদন করা হয়েছে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 214 People

সম্পর্কিত পোস্ট