চট্টগ্রাম রবিবার, ১১ এপ্রিল, ২০২১

সর্বশেষ:

২৫ ফেব্রুয়ারি, ২০২১ | ১০:৪৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামের অবৈধ ইটভাটা বন্ধে ১৪ দিন সময় দিলেন হাইকোর্ট

চট্টগ্রামের সব অবৈধ ইটভাটা বন্ধে ১৪ কর্মদিবস সময় বেঁধে দিয়েছেন হাইকোর্ট। এই সময়ের মধ্যে অবৈধ ইটভাটাগুলো বন্ধ করতে হবে। একইসঙ্গে এই নির্দেশনা বাস্তবায়ন করতে বলা হয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন ও পরিবেশ অধিদফতরকে।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) হাইকোর্টের বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার দ্বৈত বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে এদিন রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। অন্যদিকে রাষ্ট্রপক্ষে আইনজীবী ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল আশিক রুবায়েত।

রিটকারী আইনজীবী মনজিল মোরসেদ সাংবাদিকদের বলেন, পরিবেশ ও মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) রিট আবেদনের শুনানি নিয়ে গত বছরের ১৪ ডিসেম্বর চট্টগ্রামের বিভিন্ন এলাকায় পরিবেশ অধিদফতরের অনুমোদন ছাড়া গড়ে ওঠা সব অবৈধ ইটভাটা ৭ দিনের মধ্যে বন্ধের নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। একই সঙ্গে যেসব ইটভাটা জ্বালানি হিসেবে কাঠ ও পাহাড়ের মাটি ব্যবহার করছে তাদের তালিকা দেয়ারও নির্দেশ দেন আদালত।

চট্টগ্রামের যে ৭১টি অবৈধ ইটভাটায় এর আগে জরিমানা করা হয়েছিল, সেগুলোসহ সব অবৈধ ইটভাটা বন্ধ করে ১৮ ফেব্রুয়ারির মধ্যে চট্টগ্রাম প্রশাসন ও সেখানকার পরিবেশ অধিদপ্তরকে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছিল। তারপরও আদেশ পুরোপুরি বাস্তবায়ন না হওয়ায় আদালত অবমাননার অভিযোগ দায়ের করে রিটকারী। এরপর আদালত সে আবেদনের শুনানি নিয়ে বৃহস্পতিবার শেষবারের মতো সময় বেঁধে দেয়।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন
  • 56
    Shares
The Post Viewed By: 396 People

সম্পর্কিত পোস্ট