চট্টগ্রাম রবিবার, ১১ এপ্রিল, ২০২১

২৫ ফেব্রুয়ারি, ২০২১ | ৫:২৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

সেই ওয়াজের বক্তব্যই কী মানবিক শওকতের বদলির কারণ!

চট্টগ্রামের রাস্তায় স্বজনহীন কোনো রোগী পড়ে থাকার খবর পেলেই ছুটে যাওয়া সিএমপির কনস্টেবল শওকত হোসেনকে ‘মানবিক পুলিশ ইউনিট’ থেকে বদলি করা হয়েছে।

বুধবার (২৪ ফেব্রুয়ারি) সিএমপির উপ-কমিশনার (সদর) আমির জাফরে সাক্ষরিত এক আদেশের মাধ্যমে তাকে বন্দর জোনে বদলি করা হয়। তবে একটি ওয়াজ মাহফিলে দেওয়া বক্তব্যের জেরে তাকে বদলি করা হয়েছে বলে গুঞ্জন উঠলেও সিএমপির এক কর্মকর্তা বলছেন নিয়মিত বদলির অংশ হিসেবে শওকতকে বদলি করা হয়েছে।

এদিকে মানবিক পুলিশ শওকতকে বদলির বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়লে এটি নিয়ে চলছে আলোচনা-সমালোচনা। ফেসবুকে কেউ কেউ মাহফিলে আলেম সমাজকে নিয়ে মন্তব্য করায় শওকতকে বদলি করা হয়েছে বললেও আবার কেউ বলছেন তাকে অন্যয়ভাবে বদলি করা হয়েছে।

জানা গেছে, গত ২১ ফেব্রুয়ারি ডবলমুরিং থানা এলাকার একটি ওয়াজ মাহফিলে কনস্টেবল শওকত আলেমদের উদ্দেশ্য করে কিছু কথা বলছিলেন। তা হুবহু তুলে ধরা হলো- ‘আপনি একজন ভণ্ড মুসল্লি। আপনি মানুষ দেখতে আসেন। ইসলামের কথা বলতে আসেন না। ইসলামের কথা যদি উনারা আপনাদের মধ্যে ঢুকাইতে পারত, তাহলে আমাদের মতো অকৃতজ্ঞ মানুষ এই চেয়ারে বসতে পারতো না। আল্লাহর অলি হয়ে যেত লোকজন। কেন এই কথাগুলো বলছি, মনের দুঃখ থেকে বলছি।’

শওকতের বদলির এই বিষয়ে সিএমপির উপ-কমিশনার (সদর) আমির জাফর পূর্বকোণকে বলেন, ‘শওকত দীর্ঘদিন ধরে মানবিক পুলিশ ইউনিটে কাজ করে আসছিলেন। নিয়মিত বদলির অংশ হিসেবে কনস্টেবল শওকতকে বন্দর জোনে বদলি করা হয়েছে। তবে কয়েকদিন আগে ওয়াজ মাহফিলে তার দেয়া বক্তব্যে আলেম সমাজের অনেকে আঘাত পেয়েছেন। এই বিষয়ে আমাদের কাছে আলেম সমাজ ও চট্টগ্রামের অনেকে বিরূপ মন্তব্য করেছেন। শওকত অনেক ভালো কাজ করেছে। তবে মাঝেমধ্যে কিছু উল্টাপাল্টা কথা বলে ফেলেন।’

তিনি আরও বলেন, ‘বদলি হলেও মানবিক কাজ করতে কোন বাধা নেই। তিনি অসুস্থ অসহায় মানুষের পাশে দাঁড়িয়ে দৃষ্টান্তস্থাপনকারী কাজ করেছেন। তার ভাল কাজের পাশে আমরা সবসময় আছি।’

জানা গেছে, ২০১১ সাল থেকে রাস্তায় স্বজনহীন অসহায় কিংবা মানসিক রোগীদের নিজের টাকায় নীরবে সেবা দিয়ে আসছিলেন কনস্টেবল শওকত।

উল্লেখ্য, ২০১৯ সালের ১ ডিসেম্বর সিএমপির উপ-কমিশনারকে (সদর) প্রধান করে ১০ সদস্যের এই সিএমপির মানববিক ইউনিট গঠন করা হয়। এতে সদস্য করা হয় কনস্টেবল শওকতকে।

পূর্বকোণ/পিআর/এএইচ

শেয়ার করুন
The Post Viewed By: 3565 People

সম্পর্কিত পোস্ট