চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

লামায় পাথর উত্তোলন ও পাচার

২৫ জনের নামে পরিবেশ অধিদপ্তরের দুই মামলা

নিজস্ব সংবাদদাতা, লামা

২২ জুন, ২০১৯ | ১২:৫৮ পূর্বাহ্ণ

বান্দরবানের লামায় নির্বিচারে পাথর উত্তোলন ও পাচারের সাথে জড়িত ২৫ জন পাথর ব্যবসায়ীকে বিবাদি করে পৃথক দুটি মামলা করেছে পরিবেশ অধিদপ্তর বান্দরবান। মামলায় বিবাদিদের বিরুদ্ধে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন লঙ্ঘনের অভিযোগ করা হয়েছে।
লামা থানা পুলিশের অফিসার ইনচার্জ অপ্পেলা রাজু নাহা জানান, গত বুধবার (১৯ জুন) পরিবেশ অধিদপ্তর বান্দরবানের পরিদর্শক নাজনীন সুলতানা নীপা বাদি হয়ে মামলা দুইটি রুজু করেন। উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের বনপুর অংশের জন্য করা মামলায় ৯ জনকে ও ইয়াংছা অংশের জন্য করা মামলায় ১৬ জনকে বিবাদি করা হয়েছে। এছাড়া দুই মামলায় ১২ জনকে অজ্ঞাতনামায় রাখা হয়েছে। পরবর্তী ব্যবস্থা গ্রহণের জন্য মামলা দুটি গত বৃহস্পতিবার (২০ জুন) আদালতে প্রেরণ করা হয়েছে।
মামলা দুটির বাদি নাজনীন সুলতানা নীপা বলেন, গত ১২ জুন দিনব্যাপী লামা উপজেলা ফাঁসিয়াখালী ইউনিয়নের বিভিন্ন স্থানে লামা উপজেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর বান্দরবান যৌথ উদ্যোগে পাথর উত্তোলনের বিরুদ্ধে এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করি।
সরেজমিনে জানা যায়, পুরো বছরে বনপুর ও ইয়াংছা এলাকায় হতে মোট ১৮ লক্ষ ঘনফুট পাথর উত্তোলন করা হয়েছে। এরমধ্যে অধিকাংশ পাথর পাচার হয়ে গেছে। বর্তমানে উল্লেখিত দুটি অংশে ৫ লক্ষ ঘনফুট পাথর মজুত দেখা গেছে। বিষয়গুলো এজাহারে উল্লেখ করা হয়েছে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট