চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

চকরিয়া ও মানিকছড়িতে বিশ^ পরিবেশ দিবস পালন

মফস্বল ডেস্ক

২২ জুন, ২০১৯ | ১২:৫৮ পূর্বাহ্ণ

‘বায়ু দূষণ রোধ করি, বাসযোগ্য ভবিষ্যত গড়ি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে চকরিয়া ও মানিকছড়িতে বিশ^ পরিবেশ দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে আয়োজিত সভায় বক্তারা পরিবেশ দিবসের যত তম জন্মদিন, ততটি ব্ক্ষৃ রোপণ করার পরামর্শ দেন।
চকরিয়া: নিজস্ব সংবাদদাতা জানান, উপজেলা প্রশাসনের উদ্যোগে ও সচেতন নাগরিক কমিটি (সনাক), টিআইবি চকরিয়ার সহযোগিতায় বিশ^ পরিবেশ দিবস উদযাপিত হয়েছে। গত বৃহস্পতিবার এ উপলক্ষে উপজেলা পরিষদ প্রাঙ্গণে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়। র‌্যালিশেষে উপজেলা পরিষদ মিলনায়তন মোহনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন চকরিয়া উপজেলা নির্বাহী অফিসার নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান। টিআইবির এরিয়া ম্যানেজার এ.জি.এম. জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা আমিনুল ইসলাম, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো.আতিক উল্লাহ, উপজেলা শিক্ষা কর্মকর্তা গুলশান আকতার, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী কামাল হোসেন, রেঞ্জ অফিসার মাজহারুল ইসলাম ও সনাক সভাপতি অধ্যাপক এ.কে.এম.শাহাবুদ্দিন।
সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার জনাব নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান বলেন, বৈশি^ক জলবায়ু পরিবর্তনের ফলে এমনিতেই বাংলাদেশ ঝুঁকির মধ্যে রয়েছে তার সাথে যুক্ত হয়েছে নানা রকমের পরিবেশ দূষণ। চরম উষ্ণতার সাথে এসব দূষণ তৈরি হয়েছে চরম স্বাস্থ্য ঝুঁকি। এসব থেকে সবাইকে পরিত্রানের উপায় বের করতে হবে। দেশে নূন্যতম ২৫ ভাগ বনভূমি থাকার কথা থাকলেও বর্তমানে মাত্র ১৭ ভাগের কিছু বেশী। আমরা বনভূমি উজাড় করেছি সাথে বৃক্ষও উজাড় হয়েছে। তিনি বলেন, পরিবেশ রক্ষায় চলতি বছর চকরিয়ায় ৪ লক্ষ গাছের চারা বিতরণের মাধ্যমে বৃক্ষ রোপণ কার্যক্রম জোরদার করা হবে। চকরিয়ার আপামর জনসাধারণকে এ কর্মসূচিতে সম্পৃক্ত হওয়ার অনুরোধ জানান। তিনি আগামীতে জন্মদিন উদযাপন করার ক্ষেত্রে বৃক্ষ রোপণের সম্পৃক্ততার আহ্বান জানান। যত তম জন্মদিন, ততটি ব্ক্ষৃ রোপণ করার পরামর্শ দেন।
মানিকছড়ি: নিজস্ব সংবাদদাতা জানান, কারিতাস’র উদ্যোগে বিশ^ পরিবেশ দিবস পালিত হয়েছে। উপজেলার কারিতাস এগ্রো-ইকোলজি প্রকল্প’র উদ্যোগে ও উপজেলা প্রশাসনের সহযোগিতায় গত ২০ জুন বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা চত্বর থেকে র‌্যালি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে অফিসার্স ক্লাবে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মাঠ সহায়ক জীবন্ত তালুকদার’র সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কারিতাস, পেপ প্রকল্পের মাঠ কর্মকর্তা মো. সোলায়মান। প্রধান অতিথি ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা নাজমুল ইসলাম মজুমদার।
প্রধান অতিথির বক্তব্যে কৃষি কর্মকর্তা মো. নাজমুল হাসান মজুমদার বলেন, আগামী প্রজন্মের জন্য বাসযোগ্য পরিবেশ সৃষ্টি করতে হলে অবশ্যই বেশি করে গাছ লাগাতে হবে। পরিবেশ দূষণের কারণে জলবায়ুর পরিবর্তন হচ্ছে এতে দেখা যাচ্ছে অতি বর্ষণের ফলে পাহাড় ভাঙার সম্ভাবনা বেশি রয়েছে। পরিবেশ বিপর্যয়ের হাত থেকে প্রকৃতিকে রক্ষা করতে বেশি পরিমাণে গাছ লাগানোর আহ্বান জানান। সভাশেষে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের হাতে বিভিন্ন প্রজাতির গাছ তুলে দেন অতিথিরা।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট