চট্টগ্রাম রবিবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২১

সর্বশেষ:

২২ ফেব্রুয়ারি, ২০২১ | ৭:০৩ অপরাহ্ণ

বিজ্ঞপ্তি

ভাষার অধিকার প্রতিষ্ঠায় স্বাধীনতার সুবর্ণজয়ন্তী সার্থক হবে: মেনন

সুবর্ণজয়ন্তী অর্থহীন হয়ে যাবে যদি ভাষার অধিকার প্রতিষ্ঠা করতে না পারি। কারণ ভাষা আন্দোলনের পথ ধরেই আমাদের স্বাধীনতা এবং এই স্বাধীনতার পথ ধরেই আজ সুবর্ণজয়ন্তী। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ওয়ার্কার্স পার্টি চট্টগ্রাম জেলা কমিটি আয়োজিত ভার্চুয়াল সভায় প্রধান অতিথির বক্তব্যে রাশেদ খান মেনন এসব কথা বলেন।

সভায় মেনন বলেন, ভাষার অধিকারের প্রশ্ন ছিল সর্বজনীন এবং ভাষা আন্দোলনের চরিত্র ছিল অসাম্প্রদায়িক। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে আজকে এই বাংলাদেশেও, যেখানে আমরা পাকিস্তানে লড়াই করে ভাষার অধিকার প্রতিষ্ঠা করেছি, সেখানে এখন বাংলা ভাষা কেবল উপেক্ষিতই নয়, ভাষা নিয়ে যে ধর্মবাদী প্রচারণা ছিল তা আজকেও অব্যাহত রয়েছে।

তিনি বলেন, পত্রিকায় দেখেছি বরিশালের আগৈলঝড়ায় এক ইমাম সাহেব ফতোয়া দিয়ে বলেছেন, ভাষা আন্দোলনের শহীদদের প্রতি কোনো মোনাজাত করা যাবে না। এবং সেই ফতোয়ার মাধ্যমে শিশু কিশোররা কলাগাছ দিয়ে যে শহীদ মিনার বানিয়েছিল তা ভেঙে দেয়া হয়েছে। তার সাথে যুক্ত হয়েছে স্থানীয় লোকজন। এটা কেবল তার বক্তব্য ধরলেই হবে না। এই সাম্প্রদায়িক প্রচারণা আজকে শুধু বিদ্যমান তাই নয়, তাকে বাস্তবায়নের নানা ধরণের চেষ্টাও দেখা যাচ্ছে। আমরা যদি দেখি মাদ্রাসাগুলোতে জাতীয় সঙ্গীত যেখানে বাজানো হয় সেটাকে ধর্মীয়করণ করা হয়েছে। ভাষার ধর্মীয়করণের বিরুদ্ধে ড. মুহাম্মদ শহীদুল্লাহ থেকে শুরু করে আমাদের সকল বিশেষজ্ঞরাই কেবল নয়, আমরাও আন্দোলন সংগ্রাম   করেছিলাম।

চট্টগ্রাম জেলা কমিটির সাধারণ সম্পাদক শরীফ চৌহানের সঞ্চালনায় সভাপতিত্ব করেন জেলা কমিটির সভাপতি এডভোকেট আবু হানিফ। সভায় বক্তব্য রাখেন জেলা কমিটির সদস্য মনসুর মাসুদ, দিদারুল আলম চৌধুরী, মনসুরুল হক বাবুল, ইন্দ্র কুমার নাথ, আবু সৈয়দ বলাই, মোক্তার আহমদ, শামসুল আলম, সুপায়ন বড়ুয়া ও আবদুর রশিদ প্রমুখ।

পূর্বকোণ/আরআর

শেয়ার করুন
The Post Viewed By: 112 People

সম্পর্কিত পোস্ট