চট্টগ্রাম মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ক্ষয়িষ্ণু সময়ে আহমদ শরীফের মতো উজ্জীবিত চিন্তার মানুষ দরকার: আবুল মোমেন

নিজস্ব প্রতিবেদক

২১ ফেব্রুয়ারি, ২০২১ | ১২:৫১ অপরাহ্ণ

কবি ও সাংবাদিক আবুল মোমেন বলেছেন, ড. আহমদ শরীফ কেবল লেখার মধ্য দিয়ে নয়, জীবনের মধ্য দিয়ে সামাজিক অচলায়তনের বিরুদ্ধে নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন। তিনি জীবদ্দশায় সমালোচিত হয়েছেন, আক্রান্ত হয়েছেন, লেখনির মধ্য দিয়ে। তিনি দেশদ্রোহিতার মামলাতেও পড়েছিলেন। যখন জাহানারা ইমাম মানবতাবিরোধী অপরাধীদের বিরুদ্ধে গণআদালত করেছিলেন।

পটিয়ার কৃতীসন্তান কিংবদন্তী গবেষক ড. আহমদ শরীফের জন্মশতবর্ষ উপলক্ষে শনিবার (২০ ফেব্রুয়ারি) বিকাল ৫টায় আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। পটিয়া ক্লাব মিনি হলে এ অনুষ্ঠান আয়োজন করে ড. আহমদ শরীফ জন্মশতবর্ষ উদযাপন পরিষদ।

অনুষ্ঠানে আবুল মোমেন বলেন, ‘আহমদ শরীফ বিপ্লবী চেতনার মশালকে বহন করেছেন। এ মশালটি যেন হারিয়ে না যায়। তিনি তাঁর মতো করে আজীবন লিখে গেছেন। তাঁর লেখাগুলোতে প্রচুর ভাবনার উপাদান আছে। তখনকার দিনে হাতে লিখতে হতো। তাঁকে ৩০ হাজারের উপর পৃষ্ঠা লিখতে হয়েছিলো। এটা বিশাল কায়িক পরিশ্রমের কাজ। এ পরিশ্রম তিনি শিকার করতে পারলেন কেন? তাঁর ভেতর একটা দুর্বার যন্ত্রণা আছে। তাঁর ভেতরে দায়িত্ববোধ আছে। এই যে তাঁর সমাজের প্রতি অঙ্গীকার, মানুষের প্রতি অঙ্গীকার। সেই দায়িত্ববোধ থেকে তিনি এ কাজ করে যেতে পেরেছেন। তিনি সমাজতন্ত্রের কথা বলেছেন। কিন্তু কমিউনিস্ট পার্টি করার কথা কখনো ভাবেন নাই। তিনি সংগঠন যেহেতু করার লোক নন। সেজন্যে, তিনি ব্যক্তিবিপ্লবী। সমাজে কিন্তু এরকম মানুষের খুব দরকার। তাদের মতো মানুষ সমাজকে এগিয়ে নিতে বড় ভূমিকা পালন করেন।

তিনি আরো বলেন, আমরা দুঃখের সঙ্গে দেখি, সমাজের মনন, সমাজের চেতনা, সমাজের বিবেক এগুলো বিষণ্ণভাবে ক্ষয়িষ্ণু আজ। এ ক্ষয়িষ্ণু সময়ে আহমদ শরীফের মতো বর্ধিষ্ণু চিন্তার, উজ্জীবিত চিন্তার মানুষের দরকার। আমরা তাঁকে যেন বারবার স্মরণ করি। এ বছরই আবদুল করিম সাহিত্যবিশারদের সার্ধশত জন্মবার্ষিকী। কেবল আপনাদের দায় নয়, সেটি পালন করা জাতির দায়িত্ব।

ড. আহমদ শরীফ জন্মশতবর্ষ উদযাপন পরিষদের চেয়ারম্যান অধ্যাপক মোহাম্মদ আবদুল আলিমের সভাপতিত্বে সভার শুরুতে অতিথিরা আহমদ শরীফের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

অনুষ্ঠান উদ্বোধন করেন ড. আহমদ শরীফের পুত্র ঢাকা বিশ্ববিদ্যালয় সমাজবিজ্ঞান বিভাগের প্রাক্তন চেয়ারম্যান ড. নেহাল করিম। পরিষদের সমন্বয়ক শিবুকান্তি দাশের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন পরিষদের সদস্য সচিব এডভোকেট কবিশেখর নাথ পিন্টু। শ্রদ্ধা নিবেদন করেন কবি-সাংবাদিক রাশেদ রউফ ও কেন্দ্রীয় যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মুহাম্মদ বদিউল আলম। পরে আহমদ শরীফ স্মরণে কবিতা আবৃত্তি করেন কবি হাসান ফকরি।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট