চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ফের চাক্তাই ভেড়া মার্কেটে আগুন, ৫ সদস্যের তদন্ত কমিটি

শতাধিক কাঁচা বসতঘর ও দোকান পুড়ে ছাই

নিজস্ব প্রতিবেদক

২১ জুন, ২০১৯ | ২:৪২ পূর্বাহ্ণ

নগরীর চাক্তাই ভেড়া মার্কেটে অগ্নিকা-ে শতাধিক কাঁচা ঘর ও বেশ কিছু দোকান পুড়ে গেছে। গতকাল (বৃহস্পতিবার) সকাল সাড়ে ৯টায় এ অগ্নিকা-ের ঘটনা ঘটেছে। ফায়ার সার্ভিসের ৫টি ইউনিটের ১৫টি গাড়ি আধা ঘণ্টা চেষ্টার পর সকাল ১০ টায় আগুন নিয়ন্ত্রণে আনে। তবে আগুন সম্পূর্ণ নির্বাপণ হয় ১১টা ৪০ মিনিটে। অগ্নিকা-ের কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ তদন্ত সাপেক্ষ বলে জানান ফায়ার সার্ভিসের কর্মকর্তারা। এ ঘটনায় জেলা প্রশাসনের পক্ষ থেকে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তিন কার্যদিবসের মধ্যে কমিটিকে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।
স্থানীয় ও প্রত্যক্ষদর্শীদের সাথে কথা বলে জানা যায়, ভেড়া মার্কেটের পূর্ব পাশের একটি চা দোকান থেকে অগ্নিকা-ের সূত্রপাত হতে পারে। আবার কেউ কেউ বলছেন, ঘটনার দিন সকালে কিছু ছেলে আগুনে তার পুড়িয়ে সেখান থেকে কয়েল সংগ্রহ করেছে। পরে তারগুলো ফেলে দিয়েছে। সেখান থেকেও অগ্নিকা-ের সূত্রপাত হতে পারে বলে ধারণা করছেন স্থানীয় ও প্রত্যক্ষদর্শীরা। তবে কেউ নিশ্চিত হয়ে কিছু বলতে পারছেন না।
স্থানীয়দের সাথে কথা বলে আরো জানা যায়, আগুনে শতাধিক কাঁচা বসত ঘর ও দশটি দোকান পুড়ে গেছে। এরমধ্যে ৩টি চায়ের দোকান ও সাতটি মুদি দোকান। তবে ফায়ার সার্ভিসের কর্মকর্তরা চারটি দোকানের তালিকা পেয়েছেন। অধিকাংশ ঘর হচ্ছে এক বা দুই কক্ষ বিশিষ্ট। যেখানে গার্মেন্টস কর্মী, শ্রমিক, জেলে, দিনমজুর ও রিকশাওয়ালারা থাকতেন। অগ্নিকা- রাতে হলে গতবারের মত অনেক মানুষের মৃত্যু ঘটার আশংকা ছিল বলে জানান স্থানীয়রা।
আগ্রাবাদ ফায়ার স্টেশনের সহকারী পরিচালক মো. জসীম উদ্দিন জানান, অগ্নিকা-ের ঘটনায় ৯ জন মালিকের ১০০ কাঁচা বসত ঘর এবং চারটি দোকান পুড়ে গেছে। তবে দিনের বেলায় অগ্নিকা- হওয়ায় বড় কোন হতাহতের ঘটনা ঘটেনি এবং পানি পেতেও তেমন সমস্য হয়নি। প্রথমে ফায়ার সার্ভিসের ৫টি ইউনিটের ১৩টি গাড়ি অগ্নি নির্বাপণে কাজ করলেও পরে আরো দুটি গাড়ি যোগ দিয়েছে। সকাল সাড়ে ৯টায় শুরু হওয়া আগুন ১০টার মধ্যে নিয়ন্ত্রণে আসে। তবে সম্পূর্ণ নির্বাপণ হয় ১১টা ৪০ মিনিটে।
তিনি আরো জানান, বন্দর, আগ্রাবাদ, চন্দনপুরা, নন্দনকানন ও লামার বাজার স্টেশনের ১৫টি গাড়ি অগ্নি নির্বাপণে কাজ করেছে। অগ্নিকা-ের কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ তদন্ত করে বের করা হবে। এ ঘটনায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. কামাল হোসেনের নেতৃত্বে একটি তদন্ত কমিটি করা হয়েছে। আগামী তিন কার্যদিবসের মধ্যে কমিটিকে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।
এ সম্পর্কে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. কামাল হোসেন জানান, চাক্তাই ভেড়া মার্কেটে অগ্নিকা-ের ঘটনা তদন্তে পাঁচ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। কমিটি ইতোমধ্যে কাজ শুরু করে দিয়েছে। আগামী তিন কার্যদিবসের মধ্যে কমিটিকে প্রতিবেদন জমা জন্য দেয়ার জন্য বলা হয়েছে। পাঁচ সদস্য বিশিষ্ট এ কমিটিতে স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের প্রতিনিধি, ফায়ার সার্ভিসের প্রতিনিধি এবং জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তাকে রাখা হয়েছে।
উল্লেখ্য, এর আগে চলতি বছরের ১৬ ফেব্রুয়ারি রাতে চাক্তাই ভেড়া মার্কেটে আগুনে পুড়ে ৯ জনের মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে এক পরিবারের চারজন এবং এক পরিবারের দুইজন সদস্য ছিল। পুড়ে ছাই হয়েছিল প্রায় দুই শতাধিক কাঁচা বসত ঘর।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট