চট্টগ্রাম রবিবার, ০৭ মার্চ, ২০২১

সর্বশেষ:

১৮ ফেব্রুয়ারি, ২০২১ | ৪:০১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

নিবন্ধনে এগিয়ে নগর, টিকাদানে গ্রাম

চট্টগ্রামে গণহারে টিকাদান কর্মযজ্ঞ শুরু হওয়ার সপ্তাহখানেক পর্যন্তও আগ্রহ দেখা যায়নি গ্রামাঞ্চলে। অথচ দিন গড়াতেই ভয়ভীতি কাটিয়ে গাঁয়ের মানুষের আগ্রহ বেড়েছে কয়েকগুণ। এরমধ্যে নগরীকে পেছনে রেখে টিকাদানের সংখ্যায় এগিয়ে রয়েছেন উপজেলা পর্যায়ের জনগণ। যদিও নিবন্ধনের ক্ষেত্রে এগিয়ে রয়েছে নগরী। গ্রাম পর্যায়ের এমন আগ্রহে সচেতনতা বৃদ্ধির কারণ দেখছেন স্বাস্থ্য সংশ্লিষ্টরা।

এদিকে, চট্টগ্রামে টিকা গ্রহণ করতে অনলাইনে নিবন্ধন করেছেন প্রায় দুই লাখ মানুষ। এরমধ্যে শুধুমাত্র ২১ হাজার ৪৪৯ জনই নিবন্ধন সম্পন্ন করেছেন গেল ২৪ ঘণ্টায়। নিবন্ধনের বিপরীতে ইতোপূর্বে সাড়ে ৬৫ শতাংশ মানুষ টিকা গ্রহণ করেছেন। যার মধ্যে সবচেয়ে বেশি টিকা ১৪ উপজেলার বিভিন্ন কেন্দ্র থেকে। বিপরীতে নিবন্ধনের ক্ষেত্রে এগিয়ে রয়েছে নগরী। যাতে ১১ কেন্দ্র থেকে টিকা পাওয়ার জন্য অনলাইনে নিবন্ধন করেছেন ১ লাখ ৪৯ হাজার ১৯ জন।

অন্যদিকে, চট্টগ্রামে গণহারে টিকাদান কর্মযজ্ঞের দশমদিন অন্যদিনের তুলনায় কেন্দ্রগুলোতে কিছুটা ফাঁকা দেখা গেছে। এ দিন নগরীর ১১ ও উপজেলার ১৪ কেন্দ্র থেকে টিকা নিয়েছেন ১৫ হাজার ২৮১ জন। এনিয়ে টিকাদানের সংখ্যা ১ লাখ ৩০ হাজার ১১৪ জনে এসে দাঁড়িয়েছে। চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের স্বাস্থ্য বিভাগের তথ্যে এমনটি পাওয়া গেছে।

তথ্যানুসারে, বুধবার নগরীর ১১টি কেন্দ্র থেকে টিকা নিয়েছেন ৭ হাজার ৮৭৯ জন। আর ১৪ উপজেলার বিভিন্ন কেন্দ্র থেকে টিকা নিয়েছেন ৭ হাজার ৪০২ জন। এ নিয়ে নগরী ও উপজেলায় সর্বমোট টিকা গ্রহণ করেছেন ১৫ হাজার ২৮১ জন। টিকাদান কর্মসূচির দশদিনে টিকা গ্রহণের সংখ্যা ১ লাখ ৩০ হাজার ১১৪ জনে এসে দাঁড়িয়েছে। যাদের ৬৫ হাজার ৫৪৫ জনই টিকা গ্রহণ করেছেন উপজেলা থেকে। বাকি ৬৪ হাজার ৫৬৯ জন টিকা নিয়েছেন নগরী থেকে।

দশদিনে নিবন্ধন : উপজেলা ও সিটি কর্পোরেশন এলাকার কেন্দ্র থেকে টিকা গ্রহণ করতে গতকাল বুধবার অনলাইনে নিবন্ধন করেছেন আরও ২১ হাজার ৪৪৯ জন। এ নিয়ে টিকা নিতে এখন পর্যন্ত নিবন্ধন সম্পন্ন করেছেন ১ লাখ ৯৮ হাজার ৭১৬ জন। যাদের ১ লাখ ৪৯ হাজার ১৯ জনই নগরীর ১১ কেন্দ্র থেকে টিকা নিতে আগ্রহী। বাকি ৯৩ হাজার ৭৯৭ জন আগ্রহী উপজেলার কেন্দ্র থেকে টিকা গ্রহণে।

 

পূর্বকোণ/পি-মামুন

শেয়ার করুন
The Post Viewed By: 263 People

সম্পর্কিত পোস্ট