চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

আবেদন ১২ হাজার টিকা নিয়েছেন ৮’শ

হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা শুরু

নিজস্ব প্রতিবেদক

২১ জুন, ২০১৯ | ২:৩০ পূর্বাহ্ণ

চলতি বছরের হজ করতে চট্টগ্রাম থেকে সৌদি আরব যেতে সংশ্লিষ্টদের প্রস্তুতি শুরু হয়ে গেছে। ইতোমধ্যে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী গতকাল বৃহস্পতিবার থেকে চট্টগ্রামের হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা ও দুই ধরনের টিকা (ভ্যাকসিন) প্রদান কর্মসূচি শুরু হয়। এর মধ্যে প্রথম দিনেই চট্টগ্রামের আটশ হজ যাত্রীর স্বাস্থ্য পরীক্ষা ও দুই ধরনের টিকা (ভ্যাকসিন) দেওয়া হয়েছে। চমেক হাসপাতালের তথ্য অনুসারে, এখন পর্যন্ত চলতি বছরের চট্টগ্রাম জেলা থেকে ১২ হাজার হজ যাত্রী স্বাস্থ্য পরীক্ষা ও টিকাদানের জন্য আবেদন করেছেন। এরমধ্যে গতকাল বৃহস্পতিবার ৮’শ হজ যাত্রীর স্বাস্থ্য পরীক্ষা ও ম্যানিনজাইটস এবং ইনফ্লুয়েঞ্জার টিকা দেওয়া হয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষ জানান, গতকাল বৃহস্পতিবার সকাল থেকে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের প্রশাসনিক কার্যালয়ের সামনে এ কার্যক্রম শুরু করা হয়। নির্দিষ্ট সময়ের মধ্যেই স্বাস্থ্য পরীক্ষা ও টিকা গ্রহণের জন্য জড়ো হতে জেলার বিভিন্ন এলাকা থেকে আসা

হজযাত্রীরা। হাসপাতালের প্রশাসনিক ভবনের কনফারেন্স হলে নারী-পুরুষদের আলাদা ভাবে হাসপাতালের মেডিকেল অফিসারগণ স্বাস্থ্য পরীক্ষা করেন। এসময় তাদের দুই ধরনের ভ্যাকসিন (ম্যানিনজাইটস ও ইনফ্লুয়েঞ্জার) প্রদান করা হয়। স্বাস্থ্য পরীক্ষার পর তাদের হেলথ কার্ড প্রদান করা হয়। হজ করার জন্য সৌদি আরব যাওয়ার সময় স্বাস্থ্য সনদের এই কার্ডটি নিয়ে যাবেন বলেন বলে জানান হাসপাতাল কর্তৃপক্ষ।
এ প্রসঙ্গে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের উপ-পরিচালক ডা. আখতারুল ইসলাম পূর্বকোণকে বলেন, ‘প্রতিবছরের মতো এবারও স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা ও দুই ধরনের ভ্যাকসিন প্রদান কার্যক্রম শুরু করা হয়েছে। চট্টগ্রাম জেলার বিভিন্ন এলাকা থেকে এখন পর্যন্ত স্বাস্থ্য পরীক্ষার জন্য আমাদের কাছে ১২ হাজার হজ যাত্রী আবেদন করেছেন। তারমধ্যে প্রথম দিনে আমাদের মেডিকেল টিম গঠন করে মেডিকেল অফিসাররা আট’শ হজ যাত্রীর স্বাস্থ্য পরীক্ষা এবং নার্সরা দুই ধরনের ভ্যাকসিন প্রদান করেছে। সরকারি ছুটির দিন ছাড়া প্রতিদিন সকাল আটটা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত এ কর্মসূচি চলবে বলে জানান তিনি’।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট