চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

আইইবি’র সংবর্ধনায় ইঞ্জিনিয়ার মোশাররফ

আগামীতে উন্নত বিশ্বের মত দেশে কোন বস্তি থাকবে না

২১ জুন, ২০১৯ | ২:৩০ পূর্বাহ্ণ

আগামী কয়েক বছরের মধ্যে উন্নত বিশ্বের মত বাংলাদেশে কোন বস্তি থাকবে না। ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি) চট্টগ্রাম কেন্দ্র আয়োজিত স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান ‘স্বাধীনতা পদক-২০১৯’ এ ভুষিত মুক্তিযুদ্ধের সংগঠক মুক্তিযোদ্ধা আ. লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপিকে সংবর্ধনা প্রদান অনুষ্ঠানে সংবর্ধিত প্রধান অতিথি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, এমপি উপরোক্ত কথা বলেন। তিনি আরো বলেন, ১৯৯৬ সালে আওয়ামীলীগ ক্ষমতায় থাকাকালীন সময়ে মন্ত্রী হিসেবে দায়িত্ব পাওয়ার পর দেশের শহরাঞ্চলে অবস্থানরত বস্তিবাসীদের স্থায়ী আবাসনের জন্য ফ্ল্যাট বরাদ্দ

দেয়ার পরিকল্পনা গ্রহণ করা হয়। যা পরবর্তীতে সরকারের অর্থায়নে বাস্তবায়িত হয়েছে। তিনি বলেন, চট্টগ্রাম শহরে অবস্থিত শহরবাসীদের নাগরিক সুবিধা নিশ্চিতকরণে স্যুয়ারেজ প্ল্যান্ট নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। প্রধান অতিথি বলেন, বাংলাদেশকে উন্নত বিশ্বের আদলে গড়ে তোলার লক্ষে প্রতিটি উন্নয়ন পরিকল্পনা অত্যন্ত পরিকল্পিতভাবে ক্রমান্বয়ে বাস্তবায়িত হবে। ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন ১৯৭১ সালের যুদ্ধকালীন সময়ে কিভাবে শত্রু সেনাদের পরাস্ত করা এবং প্রতিরোধ করা হয়েছে সেদিনেরও স্মৃতিচারণ করেন।
আইইবি চট্টগ্রাম কেন্দ্রের উদ্যোগে মুক্তিযোদ্ধা এবং সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপিকে সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান স্বাধীনতা পদক-২০১৯ এ ভুষিত করায় গতকাল ২০ জুন কেন্দ্রের সেমিনার কক্ষে সংবর্ধনা প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। অধ্যাপক ড. প্রকৌশলী মোহাম্মদ রফিকুল আলমের সভাপতিত্বে এবং প্রকৌশলী রফিকুল ইসলাম মানিকের সঞ্চালনায় সংবর্ধনায় বক্তব্য রাখেন ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ কে এম ফজলুল্লাহ, প্রকৌশলী জ স ম বখতেয়ার, প্রকৌশলী এম. শাহজাহান, প্রকৌশলী এম. আলী আশরাফ, পিইঞ্জ, প্রকৌশলী মো. দেলোয়ার হোসেন, পিইঞ্জ., প্রকৌশলী মোহাম্মদ হারুন, প্রকৌশলী মনজারে খোরশেদ আলম, প্রকৌশলী সাদেক মোহাম্মদ চৌধুরী, প্রকৌশলী এম এ রশীদ, প্রকৌশলী রাজীব বড়–য়া প্রমুখ।
সংবর্ধনায় বক্তারা বলেন, স্বাধীনতার পর ছয়বার নির্বাচিত এই সংসদ সদস্য রাজনৈতিক জীবনে চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাতীয় সংসদের বিরোধী দলীয় হুইপ বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী গৃহায়ণ ও গণপুর্ত মন্ত্রীসহ সরকারের গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন। একজন সৎ ভদ্র ন¤্র স্পষ্টবাদী ও উদার মনোভাবের মানুষ হিসেবে তিনি নিজ দলের নেতা কর্মীসহ চট্টগ্রামের সর্বস্তরের মানুষের নিকট সর্বজন শ্রদ্ধেয়। ১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন।
মুক্তিযুদ্ধের একজন সাব-সেক্টর কমান্ডার হিসেবে তিনি এ অঞ্চলের হাজার হাজার তরুণকে সংগঠিত করে ভারতের বিভিন্ন ক্যাম্পে গেরিলা যুদ্ধের জন্য প্রশিক্ষণ প্রদান এবং অস্ত্রশস্ত্র যোগাড় করে দেয়ার মত গুরুত্বপূর্ণ কাজে সাংগঠনিক দায়িত্ব পালন করেন।
সংবর্ধনায় ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপিকে আইইবি, চট্টগ্রাম কেন্দ্রের পক্ষ থেকে স্বর্ণ পদক, একটি পোট্রেট প্রদান করা হয়। এছাড়াও বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ এবং চুয়েট ছাত্রলীগ এলামনাই এসোসিয়েশনের পক্ষ থেকে ক্রেস্ট প্রদান করা হয়। সংবর্ধিতর জীবন বৃত্তান্ত পাঠ করেন প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট