চট্টগ্রাম শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২১

১৭ ফেব্রুয়ারি, ২০২১ | ৬:২৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

মিথ্যা ঘোষণায় এলো ৫ কোটি টাকার বিদেশি সিগারেট

রপ্তানিমুখী শিল্পের নাম ব্যবহার করে আনা পাঁচ কোটি টাকার কন্টেইনার ভর্তি বিদেশি সিগারেট জব্দ করেছে কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) কায়িক পরীক্ষায় ঘোষিত পণ্য শিল্পের কাঁচামালের (পলিয়েস্টার পিইটি স্ট্র্যাপ) পরিবর্তে পাওয়া যায় ৪৮ লাখ ২৮ হাজার শলাকা বিদেশি সিগারেট। যার ওজন ৩ হাজার ৭৪৮ কেজি ৭ গ্রাম।

কাস্টমস সূত্রে জানা যায়, পাবনার ঈশ্বরদী এক্সপোর্ট প্রসেসিং জোন (ঈশ্বরদী ইপিজেড) এলাকার প্রতিষ্ঠান ফুজিয়ান এক্সপোর্ট ইন্ডাস্ট্রিজ লিমিটেড। শতভাগ রপ্তানিমুখী প্রতিষ্ঠানটি কাঁচামাল হিসেবে পলিয়েস্টার পিইটি স্ট্র্যাপ আমদানি করে। প্রতিষ্ঠানটি পলিয়েস্টার পিইটি স্ট্র্যাপ ঘোষণায় অন্য পণ্য আমদানি করছে বলে গোপন সংবাদ পায় কাস্টমস গোয়েন্দার মহাপরিচালক।

বিষয়টি কাস্টমস গোয়েন্দার চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়কে অবহিত করা হয়। এরই প্রেক্ষিতে এসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেম থেকে আইজিএমটি ব্লক করা হয়। একইসঙ্গে কাস্টমস গোয়েন্দার অনাপত্তি ছাড়া চালানটি খালাস না করার জন্য চট্টগ্রাম কাস্টম হাউস ও চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষকে চিঠি দিয়ে জানানো হয়।

বুধবার প্রতিষ্ঠানের কন্টেইনারটি ফোর্স কিপ ডাউন এর মাধ্যমে কাস্টমস গোয়েন্দার প্রতিনিধিরা শতভাগ কায়িক পরীক্ষা করেন।  কন্টেইনারে ঘোষণা বর্হিভূত ন্যানো ওরিস, ব্ল্যাক, ডানহিল ও ডেবিডঅফ ব্রান্ডের ৪৮ লাখ ২৮ হাজার শলাকা সিগারেট পাওয়া যায়।

কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের সহকারী পরিচালক নুরুন নাহার লিলি জানান, শতভাগ রপ্তানিমুখী শিল্পের জন্য দেওয়া শুল্কমুক্ত সুবিধায় কাঁচামাল আমদানির কথা থাকলেও বাস্তবে ওই চালানে পাওয়া গেছে বিদেশি বিভিন্ন ব্রান্ডের সিগারেট। এ ঘটনায় মামলা দায়েরের কার্যক্রম চলমান রয়েছে। তা ছাড়া কারা এর সঙ্গে জড়িত তা খতিয়ে দেখা হচ্ছে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
  • 32
    Shares
The Post Viewed By: 272 People

সম্পর্কিত পোস্ট