চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

ইডিইউতে কর্মশালায় মালয়েশিয়ার গবেষকদ্বয়

বিশ্ববিদ্যালয়ের সাফল্য নির্ভর করে গবেষণায়

২১ জুন, ২০১৯ | ১:৩৫ পূর্বাহ্ণ

বিশ্ববিদ্যালয়ের পরিচিতি ও সাফল্য নির্ভর করে গবেষণার উপর। আর এই দায়িত্ব প্রধানত বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি মেম্বারদের। কিন্তু গবেষণাপত্র যদি ভালো মানের জার্নালে প্রকাশ না হয়, তবে বিশ্ববিদ্যালয় ও গবেষকের কাক্সিক্ষত সাফল্য ও সুনাম বয়ে আসে না।গতকাল ২০ জুন ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউ) ফ্যাকাল্টি মেম্বারদের সঙ্গে এক কর্মশালায় এসব কথা বলেন মালয়েশিয়া থেকে আসা অধ্যাপক ড. আযিলাহ বিন্তি কাসিম ও সহযোগী অধ্যাপক ড. হিশাম বিন জাকিরিয়া।
তারা দুজনই বর্তমানে প্রথম সারির এএসিএসবি-এক্রেডিটেড বিশ্ববিদ্যালয়গুলোর একটি ইউনিভার্সিটি উতারা মালয়েশিয়া (ইউইউএম) এর ফ্যাকাল্টি মেম্বার। ‘পাবলিকেশন ইন হাই ইম্প্যাক্ট জার্নাল’ শিরোনামের এ কর্মশালায় তারা গবেষণাপত্র প্রকাশের ক্ষেত্রে ভালো মানের জার্নালের ভূমিকা ও প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করেন।
আন্তর্জাতিক ম-লে সমাদৃত এ দুই অভিজ্ঞ গবেষক বলেন, গবেষণালব্ধ অর্জন মানুষের কাছে পৌঁছানোর উপায় হলো ভালো মানের জার্নালে প্রকাশনা। এতে গবেষণালব্ধ জ্ঞানের গ্রহণযোগ্যতা ও বিশ্বাসযোগ্যতা বাড়ে। কেননা, এ ধরণের জার্নালগুলো পরিমাণের চেয়েও প্রকাশনার মানে অধিকতর গুরুত্ব দেয়। এক্ষেত্রে ভালো মানের জার্নাল চেনার উপায় এবং প্রকাশনার জন্য করণীয় ও বর্জনীয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন তারা।
এ কর্মশালা আয়োজনের জন্য ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিকে ধন্যবাদ জানিয়ে তারা বলেন, এ ধরণের কর্মশালা জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের জন্য খুবই গুরুত্বপূর্ণ।
ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, উচ্চশিক্ষা ক্ষেত্রে দীর্ঘদিন ধরেই প্রথম সারির বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি উতারা মালয়েশিয়া। সেখানকার দু’জন ফ্যাকাল্টিকে আমন্ত্রণ জানিয়েছি তাদের অভিজ্ঞতা ও দক্ষতাগুলো আমাদের ফ্যাকাল্টি ও অ্যাডমিন মেম্বারদের জানাতে। এর ফলে গবেষণানির্ভর বিশ্ববিদ্যালয় হয়ে ওঠার যে লক্ষ্যে আমরা এগিয়ে যাচ্ছি, সেক্ষেত্রে সক্ষমতা আরো বৃদ্ধি পাবে। বিজ্ঞপ্তি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট