চট্টগ্রাম সোমবার, ০১ মার্চ, ২০২১

সর্বশেষ:

১৫ ফেব্রুয়ারি, ২০২১ | ১:৪৩ অপরাহ্ণ

ইমাম হোসাইন রাজু

চট্টগ্রামে অনলাইনে মিনিটে ২০ জনের টিকার আবেদন

দিন যতই বাড়ছে, ততই টিকা নিতে আগ্রহী হচ্ছেন সম্মুখযোদ্ধার পাশাপাশি সাধারণ মানুষ। চট্টগ্রামে গেল ২৪ ঘণ্টায় টিকা পাওয়ার জন্য অনলাইনের মাধ্যমে নিবন্ধন করেছেন ২৯ হাজার ৮৭৬ জন। অর্থাৎ প্রতি ঘণ্টায় টিকা পাওয়ার জন্য নিবন্ধন করেছেন ১২শ ৪৪ জনের বেশি। যা মিনিটে ২০ জনের বেশি সংখ্যা। সিভিল সার্জন ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের স্বাস্থ্য বিভাগ থেকে এমন তথ্য পাওয়া গেছে।

তথ্য অনুসারে, গতকাল রবিবার পর্যন্ত নগরীর ১১টি কেন্দ্রে এবং ১৪ উপজেলায় টিকা পাওয়ার জন্য অনলাইনের মাধ্যমে নিবন্ধন সম্পন্ন করেছেন ১ লাখ ৪১ হাজার ৭৮১ জন। যাদের ৮৪ হাজার ৮৮২ জনই নগরীর বিভিন্ন কেন্দ্র থেকে টিকা পেতে আগ্রহী। এছাড়া বাকি ৫৬ হাজার ৮৯৯ জন নিবন্ধন করেছেন ১৪ উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সের টিকাদান কেন্দ্র থেকে টিকা পাওয়ার জন্য। যদিও এ ২৫ কেন্দ্র থেকে ইতোমধ্যে ৭৪ হাজার ৯০৩ জন টিকা গ্রহণ করেছেন। অর্থাৎ গেল সাত দিনে নিবন্ধনের বিপরীতে ৫২ দশমিক ৮৩ জনই ইতোমধ্যে টিকা গ্রহণ করেছেন ২৫ কেন্দ্র থেকে। যাদের মধ্যে ৩৯ হাজার ৮০৯ জনই টিকা নিয়েছেন নগরীর ১১ কেন্দ্রে।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী বলেন, ‘দিনদিন টিকার জন্য মানুষের ব্যাপক আগ্রহ বাড়ছে। কিন্তু ইতোমধ্যে নগরীর যে কেন্দ্রগুলোতে লক্ষ্যমাত্রা ছিল, তা পূরণ হয়ে যাওয়ায় নিবন্ধন আপাতত বন্ধ রাখা হয়েছে। তবে উপজেলা পর্যায়ে এখনও নিবন্ধন চালু আছে’।

এদিকে, কেন্দ্রীয়ভাবে চট্টগ্রাম জেলার জন্য ৪ লাখ ৫৬ হাজার ডোজ ভ্যাকসিন বরাদ্দ আসে। যা চট্টগ্রামে আসার তৃতীয় দিনেই বণ্টন করা হয়। এরমধ্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকার জন্য ১ লাখ ৫৪ হাজার ৯০৫ ডোজ এবং ১৪ উপজেলার জন্য ৩ লাখ ১ হাজার ৯৫ ডোজ টিকা বরাদ্দ দেয়া হয়। অর্থাৎ দুই ডোজ করে সর্বমোট বরাদ্দ পাওয়া ৪ লাখ ৫৬ হাজার ডোজ টিকা পাবেন  ২ লাখ ২৩ হাজার মানুষ। এরমধ্যে ৭৪ হাজার ৯০৩ জনই ইতোমধ্যে টিকা গ্রহণ করেছেন। এছাড়া টিকা পাওয়ার অপেক্ষায় আছেন আরও ৬৬ হাজার ৮৭৮ জন। নিবন্ধন ও টিকার ডোজ বণ্টন অনুসারে, অপেক্ষমানদের মধ্যে সবচেয়ে বেশি বাকি উপজেলা পর্যায়ে।

চট্টগ্রাম সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, শহরের তুলনায় গ্রাম পর্যায়ে নিবন্ধন কম হচ্ছে। নিবন্ধন বাড়াতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হবে। তালিকা অনুসারে আমরা গ্রামেও টিকা পৌঁছে দিতে চাই। যদিও এখন পর্যন্ত গ্রাম পর্যায়ে যে চাহিদা,  সে হিসেবে মোটেও কম বলা যায় না। তবুও নির্ধারিত সময়ের মধ্যে দ্রুত সবাইকে টিকার আওতায় নিয়ে আসার ব্যবস্থা গ্রহণ করা হবে’।

সপ্তম দিনে টিকা নিলেন ১৭ হাজার : টিকাদান কার্যক্রমের সপ্তম দিনে চট্টগ্রামের ২৫ কেন্দ্রে টিকা নিয়েছেন ১৭ হাজার ১ জন সম্মুখযোদ্ধাসহ সাধারণ মানুষ। এরমধ্যে শুধুমাত্র নগরীর ১১ কেন্দ্রেই টিকা গ্রহণ করেছেন ৯ হাজার ৩৬৯ জন। বাকি ৭ হাজার ৬৩২ জন টিকা নিয়েছেন ১৪ উপজেলার কেন্দ্র থেকে। চট্টগ্রাম সিটি কর্পোরেশন ও সিভিল সার্জন কার্যালয়ের তথ্যে এমনটি জানা যায়। নগরীর কেন্দ্রগুলোর মধ্যে সবচেয়ে বেশি টিকা দেয়া হয়েছে চট্টগ্রাম জেনারেল হাসপাতাল কেন্দ্রে। এ কেন্দ্রে গতকাল রবিবার একদিনেই টিকা নিয়েছেন ২ হাজার ৩২৬ জন। এছাড়া ১৪ উপজেলার মধ্যে সবচেয়ে বেশি টিকা দেয়া হয়েছে সীতাকুণ্ডে। এ উপজেলায় এ দিন ১ হাজার ৪৯ জনকে টিকা দেয়া হয়েছে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
  • 49
    Shares
The Post Viewed By: 334 People

সম্পর্কিত পোস্ট