চট্টগ্রাম মঙ্গলবার, ০৯ মার্চ, ২০২১

সর্বশেষ:

১৪ ফেব্রুয়ারি, ২০২১ | ১২:৪৮ অপরাহ্ণ

মরিয়ম জাহান মুন্নী 

আজ পহেলা ফাগুন

বসন্ত এসে গেছে

‘বসন্ত বাতাসে সই গো/বসন্ত বাতাসে/বন্ধুর বাড়ির ফুলের গন্ধ আমার বাড়ি আসে/ সই গো, বসন্ত বাতাসে।’ ঋতুরাজ বসন্তকে নিয়ে শাহ আবদুল করিমের কালজয়ী গান এই গান। আজ সেই বসন্ত। আজ রবিবার পহেলা ফাল্গুন-১৪২৭, ঋতু রাজের প্রথম দিন। শরীরের অনুভূতি বলছে শীতের বিদায়। শীতের শেষ মানেই পহেলা ফাল্গুনের মিষ্টি সকালের হাত ধরেই ঋতুরাজের আগমন।

বসন্ত মানেই গাছে গাছে নতুন ফুল, সবুজ কচি পাতা, পাখির সুর, সব মিলিয়ে প্রকৃতি নতুন সাজে মুখরিত হওয়ার দিন। শিমুল-পলাশ-কৃষ্ণচূড়ার বর্ণিল আভা । গাছে গাছে কোকিলের কুহুতান। ডালে ডালে অঙ্কুরিত আমের মুকুল। রঙিন ডানায় ফুলের পরাগ মেখে হাওয়ায় দোল দিয়েছে বর্ণিল প্রজাপতি।

ঋতুরাজকে স্বাগত জানাতে প্রকৃতি আজ সেজেছে বর্ণিল সাজে। বসন্তের প্রথম দিনে তরুণীরা খোঁপায় গাঁদা-পলাশ ফুলের মালা গুঁজে বাসন্তী রং শাড়ি পরে আর ছেলেরা পাঞ্জাবি-পায়জামা কিংবা ফতুয়ায় খুঁজে নেয় শাশ্বত বাঙালিপনা। অন্যান্য বছরের সেই উচ্ছ্বাস এবার কতটা দেখা যাবে তাই নিয়ে আছে সংশয়। কারণ বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের প্রভাব পড়েছে বাঙালির আনন্দ উৎসবগুলোতেও। ধস নেমেছে বসন্ত উৎসবের সাথে জড়িত সকল ব্যবসায়।

এবারের বসন্ত পোশাক : বসন্তের এই আগমনে প্রকৃতির সাথে তরুণ হৃদয়েও লাগে দোলা। বাঙালির নিজস্ব সার্বজনীন প্রাণের এ উৎসব বসন্ত গোটা বাঙালির কাছে ব্যাপক সমাদৃত। লাল আর হলুদের বাসন্তী রঙে প্রকৃতির সাথে নিজেদের সাজিয়ে অনেকেই আজ বসন্তের উচ্ছ্বলতা ও উন্মাদনায় ভাসে। কিন্তু এবারে বসন্ত আসেনি চট্টগ্রামের ফ্যাশন হাউজগুলোতে। বসন্ত ও ভালোবাসা দিবসকে ঘিরে অন্যান্য বছরে বুটিক ও ফ্যাশন হাউসগুলোতে বেচা-কেনায় ব্যস্ত সময় গেলেও এবারের চিত্র পুরোপুরি ভিন্ন। চট্টগ্রামে ছোটবড় সবমিলিয়ে ৫০টির মতো বুটিক হাউস রয়েছে। প্রায় সবকটিই ক্রেতাশূণ্য। যদিও ফ্যাশন ও বুটিক হাউসগুলো এ উৎসবকে ঘিরে আয়োজনের কমতি রাখেনি। প্রতিবারের মতো এবারও রেখেছে বাহারি রঙ ও ডিজাইনের পোশাক। দামও অন্যান্য বারের তুলনায় কম। কিন্তু নেই ক্রেতা।

এবারের বসন্তে ফুল ব্যবসা: অন্যান্য বছর ভালোবাসা দিবস ও বসন্ত উৎসবকে ঘিরে জমজমাট ব্যবসা হতো নগরীর মোমিন রোড এলাকার ফুল দোকানগুলোতে। অন্যান্য বছর লক্ষমাত্রার চেয়ে বেশি বিক্রি হতো ফুল। কিন্তু এবারের চিত্র একেবারেই ভিন্ন। মোমিন রোড এলাকার অপরাজিতা পুষ্প বিতানের মালিক  মোহাম্মদ কুতুব উদ্দিন বলেন, এ বছর আমরা মাত্র ১৫ থেকে ২০ লাখ টাকার ফুল সংগ্রহ করেছি। এখনো পর্যন্ত এ ফুলগুলো অর্ডারও পাওয়া যায়নি। কিন্তু গত বছর বসন্তে এ মোমিন রোড এলাকায় এক কোটি টাকার বেশি ফুল বিক্রি হয়েছিল। এবছর লক্ষমাত্রার প্রায় চার ভাগেরও কম ফুল সংগ্রহ করেছি আমরা।

নগরীতে বসন্ত উৎসব : আজ জেলা শিল্পকলা একাডেমির আয়োজনে শিল্পকলা প্রাঙ্গণে পালন করা হবে বসন্ত উৎসব। এতে প্রধান অতিথি থাকবেন  জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান।

বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রাম ‘নিবিড় অন্তরতর বসন্ত এল প্রাণে’ শিরোনামে থিয়েটার ইনস্টিটিউটে পালন করবে বসন্ত উৎসব। অনুষ্ঠানটি চলবে সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত।

সিআরবি শিরীষতলা মুক্তমঞ্চে বসন্ত উৎসবের আয়োজন চলছে। অনুষ্ঠান সকাল ৮টায় শুরু হয়ে রাত ৯টা পর্যন্ত চলবে। বিকাল ৪টায় উৎসবের উদ্বোধন করবেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি।

শেখ রাসেল পার্কে বসন্ত উৎসব পালন করবে বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রাম এর আরেক পক্ষ।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 258 People

সম্পর্কিত পোস্ট