চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

অবৈধভাবে পাথর উত্তোলন : স্কুল শিক্ষকসহ ২৫ জনের বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক

২০ জুন, ২০১৯ | ৯:৫৬ অপরাহ্ণ

বান্দরবানের ঝিরি ঝর্ণা থেকে পাথর উত্তোলনের দায়ে পরিবেশ অধিদপ্তর সরকারি স্কুল শিক্ষকসহ ২৫ জনকে আসামি করে মামলা দায়ের করেছে। পরিবশ অধিদপ্তর বান্দরবানের পরিদর্শক নাজনীন সুলতানা নীপা আজ বৃহস্পতিবার (২০ জুন) বাদী হয়ে দুটি মামলা দায়ের করেছেন।
লামা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অপ্পেলা রাজু নাহা জানান, লামা উপজলার ফাঁসিয়াখালী ইউনিয়নর বনফুর এলাকায় পাথর উত্তোলনে জড়িত থাকার দায়ে ৯ জন ও ইয়াংছা এলাকায় ১৬ জনকে আসামি করে এই দুটি মামলা দায়ের করা হয়েছে। মামলা দুটিতে ১২ জন অজ্ঞাতনামা ব্যক্তিকেও আসামি করা হয়েছে।
মামলায় আসামিরা হলেন, মো. মহিউদ্দিন (৪১), জামাল উদ্দিন ফকির (৫৫), হুমায়ন কবির (৫০), ওমর হামজা (৪৮), মনু মেম্বার (৫৫), মো. এনাম (৪০), মো. ফরহাদ (৪২), মুছলে উদ্দিন (৪৮) ও গিয়াস উদ্দিন (৪৫)। ইয়াংছা অংশে আসামিরা হলেন ইউনুস সর্দার (৬৫), মনসুর ড্রাইভার (৫০), হাসন ড্রাইভার (৩৫), মো. হামিদ (৩০), ইলিয়াছ (৩৫), অহিদ (৩৫), মোস্তফা কামাল ছাট্টু (৪০), মিজান (৩৫), ইয়াংছা সরকারি প্রাথমিক স্কুলের প্রধান শিক্ষক নাজিম উদ্দিন মাস্টার (৪৫), সহকারী শিক্ষক মুজিবুর রহমান (৪৮), মো. মুমিন (৪০), লাকমান (৩৮), মো. ওসমান (৩৫), আনছার উদ্দিন (৩৬), রামশ (৩৩) ও মো. ইউসুফ (৩৩)।
পরিবেশ অধিদপ্তর বান্দরবানের কর্মকর্তা এ.কে.এম ছামিউল আলম কুরসি জানান, লামা উপজেলার বনফুর ও ইয়াংছা এলাকায় প্রায় ১৮ লক্ষ ঘনফুট পাথর উত্তোলন করা হয়েছে। এর মধ্যে অধিকাংশ পাথর পাচার করা হয়েছে। এছাড়া বর্তমানে ওই এলাকায় আরো ৫ লক্ষ ঘনফুট পাথর মজুদ রয়েছে। খবর পাওয়ার পর সেখানে পরিবেশ অধিদপ্তর অভিযান চালায়।
স্থানীয়রা জানান, মামলায় পাথর পাচারের সাথে জড়িত অনেক বড় বড় ব্যবসায়ীদের নাম আনা হয়নি। লামা উপজেলার বিভিন্ন এলাকায় একটি পাচারকারী চক্র প্রতিনিয়ত পরিবেশ আইন অমান্য করে শত শত ঘনফুট পাথর উত্তোলন করে পাচার করছে বলেও অভিযোগ স্থানীয়দের।

পূর্বকোণ/মিনার-রাশেদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট