চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

অজ্ঞাতনামা রোগীর জন্য বিশেষ পোশাক চমেক হাসপাতালে

নিজস্ব প্রতিবেদক

২০ জুন, ২০১৯ | ৯:১২ অপরাহ্ণ

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের অজ্ঞাতনামা রোগীদের বিশেষ পোশাক দেওয়া শুরু হয়েছে। দ্রুত প্রত্যাশিত সেবা পাওয়ার লক্ষ্যে বুধবার থেকে এসব পোশাক বিতরণ শুরু হয়েছে বলে জানিয়েছেন অজ্ঞাত রোগীদের নিয়ে কাজ করা স্বেচ্ছাসেবী প্রকৌশলী সাইফুল ইসলাম নাসের।
তিনি জানান, অজ্ঞাত রোগীদের জন্য দু’শ পোশাক তৈরি করা হয়েছে। এর মধ্যে মহিলাদের জন্য কমলা রঙের এক’শ আর পুরুষদের জন্য গোলাপি রঙের এক’শ পোশাক রয়েছে। গত বুধবার হাসপাতালের ২৬ নম্বর এবং ১৬ নম্বর ওয়ার্ডে দুই মহিলা অজ্ঞাত রোগীর মাঝে বিশেষ এই পোশাক বিতরণ কার্যক্রম শুরু হয়। হাসপাতালের অজ্ঞাত রোগীদের সহজে চেনা এবং দ্রুত সেবা প্রদানের উদ্দেশ্যেই এই পোশাক পরিধানের জন্য দেয়া হবে বলে জানান নাসের।
এ প্রসঙ্গে সাইফুল ইসলাম নাসের পূর্বকোণকে বলেন, ‘হাসপাতালের মধ্যে হাজার হাজার রোগীর মাঝখানে দু’একজন অজ্ঞাত রোগী থাকলে তাদের চেনা কষ্টকর হয়। অনেক সময় এসব রোগীদের প্রয়োজন হলেও না চেনার কারণে কেউ এগিয়ে আসেন না। তাই সকলের দৃষ্টি আকর্ষণের জন্য এসব বিশেষ পোশাক বানানো হয়েছে। এসব পোশাক রোগীদের গায়ে থাকলে পাশের রোগীর স্বজন থেকে শুরু করে চিকিৎসকরাও তাদের পাশে এগিয়ে আসবে বলে আমি মনে করি। এর ফলে এসব অজ্ঞাত রোগীরাও তাদের চিকিৎসা সেবায় ভালো ফল পাবে এবং সাধারণ মানুষের মাঝেও সচেতনতা বৃদ্ধি পাবে’।
এখন পর্যন্ত মহিলাদের জন্য একশ’ পোশাক আমাদের হাতে এসেছে। পুরুষদের জন্য যে একশ’ পোশাক রয়েছে তা আগামী ২/১দিনের মধ্যে চলে আসবে জানিয়ে তিনি বলেন, রোটারি ক্লাবের সহযোগিতায় এসব পোশাক তৈরি করা হয়েছে। শুধু পোশাক নয়, অজ্ঞাত রোগীদের জন্য এই মূহুর্তে আগামী চার মাসের সকল মেডিসিন থেকে শুরু করে চিকিৎসা সরঞ্জামও আমাদের কাছে মজুদ আছে। পাশাপাশি তাদের দেখ-ভাল করার জন্য একজন লোকও নিয়োজিত রয়েছে বলেও জানান তিনি’।

 

 

পূর্বকোণ/ রাজু

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট