চট্টগ্রাম রবিবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২১

১১ ফেব্রুয়ারি, ২০২১ | ১২:৩৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক 

ভাড়া আদায় করে অবৈধকে বৈধ করতে যাচ্ছে সিডিএ

নগরীর কর্ণফুলী থানাধীন মইজ্জার টেক ফেরিঘাট সড়কে অবৈধ দখলদারদের কাছ থেকে ভাড়া আদায় করতে যাচ্ছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। ভাড়ার মাধ্যমে দোকান বৈধ করতে ইতোমধ্যে ২৫০টির মত দোকানদার সিডিএ’র কাছে আবেদন করেছে। সিডিএ’র পক্ষ থেকে এসব আবেদন যাচাই-বাচাই করছে। এরপর আগামী বোর্ড সভায় তা উত্থাপন করা হবে জানান সিডিএ’র সংশ্লিষ্ট কর্মকর্তা। তবে এই ভাড়া আদায় করাকে কেন্দ্র করে দখলদাররা কোন সুবিধা নিতে পারবে কিনা এবং সিডিএ আইনের কোন মারপ্যাঁচ করবে কিনা তা নিয়ে প্রশ্ন সংশ্লিষ্টদের।

গত বছরের ৮ ডিসেম্বর দৈনিক পূর্বকোণে ‘জায়গা সিডিএ’র, আয় অন্যের’ একটি শীর্ষক প্রতিবেদন প্রকাশিত হয়। এই প্রতিবেদন প্রকাশের পর অবৈধ দখলদারদের উচ্ছেদের সিদ্ধান্ত নেয় সিডিএ। কিন্তু কোন এক অজানা কারণে এই সিদ্ধান্ত থেকে সরে আসে সিডিএ এবং অবৈধ দখলদার থেকে ভাড়া আদায়ের সিদ্ধান্ত নেয় সিডিএ। এই এলাকা থেকে পাঁচ লাখ টাকারও বেশি আয় হওয়ার সুযোগ রয়েছে বলে জানান সিডিএ’র সংশ্লিষ্ট কর্মকর্তা।

এ সম্পর্কে জানতে চাইলে মইজ্জার টেক থেকে ফেরিঘাট পর্যন্ত সড়কের জায়গার দায়িত্বপ্রাপ্ত সিডিএ’র প্রকৌশলী কাজী কাদের নেওয়াজ বলেন, গত ডিসেম্বরে দৈনিক পূর্বকোণে এ সড়কের উভয় পাশের অবৈধ দখল নিয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হলে তা সিডিএ চেয়ারম্যানের নজরে আসে। প্রথমে এসব স্থাপনা উচ্ছেদের সিদ্ধান্ত নেয়া হলেও পরবর্তীতে এসব স্থাপনা থেকে ভাড়া আদায়ের সিদ্ধান্ত নেয়। সিডিএ’র জায়গায় যাদের স্থাপনা আছে, তাদের সিডিএ এসে আবেদন করতে বলা হয়।

তিনি আরো বলেন, এ পর্যন্ত আমরা ২৫০টির মত আবেদন পেয়েছি। আমরা আবেদনগুলো যাচাই-বাচাই করছি। এরপর ওই এলাকাটি সার্ভে করা হবে। সিডিএ’র জায়গায় যারা দোকান বা স্থাপনা নির্মাণ করেছে কিন্তু আবেদন করেনি তাদের উচ্ছেদ করা হবে। আমাদের কাছে আসা আবেদনগুলো আমরা সিডিএ’র বোর্ড সভায় উত্থাপন করা হবে। বোর্ড সভার সিদ্ধান্ত অনুযায়ী ভাড়া নির্ধারণ করা হবে। যদি প্রতিটি দোকান থেকে গড়ে দুই হাজার টাকা ভাড়া আদায় করা হয়, ২৫০টি দোকান থেকে মাসে পাঁচ লাখ টাকা ভাড়া আদায় করা যাবে।

নাম প্রকাশে অনিচ্ছুক সিডিএ’র এক কর্মকর্তা বলেন, প্রথমদিকে সিডিএ এসব দোকান উচ্ছেসের সিদ্ধান্ত নেয়। কিন্তু পরবর্তীতে এ সিদ্ধান্ত থেকে সিডিএ সরে এসেছে। এছাড়া, এসব দোকানদের থেকে সিডিএ যদি ভাড়া আদায় করে পরবর্তীতে এ জায়গা সিডিএ উচ্ছেদ করতে চাইলে দখলদাররা ভাড়া দেয়াকে ইস্যু হিসেবে ব্যবহার করতে পারে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 301 People

সম্পর্কিত পোস্ট