চট্টগ্রাম মঙ্গলবার, ০৯ মার্চ, ২০২১

১০ ফেব্রুয়ারি, ২০২১ | ৪:৪২ অপরাহ্ণ

চবি সংবাদদাতা

চবিতে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার দাবিতে মানববন্ধন

শিক্ষা প্রতিষ্ঠানের সাধারণ ছুটি না বাড়িয়ে বিশ্ববিদ্যালয়ের হল ও একাডেমিক কার্যক্রম চালু করার দাবিতে মানববন্ধন করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাধারণ শিক্ষার্থী।

বুধবার (১০ ফ্রেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টায় বুদ্ধিজীবী চত্ত্বরে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। এসময় তারা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর ছয় দফা সম্মিলিত একটি স্মারকলিপি দেন।

ছয় দফাগুলো হলো

অনতিবিলম্বে বিশ্ববিদ্যালয় ও আবাসিক হলসমূহ খুলে দেয়ার ব্যবস্থা করা, যাতে সকল শিক্ষার্থীরা সৃষ্ট আবাসিক সংকট হতে উত্তরণ লাভ করতে পারে এবং পুনরায় স্বাভাবিক জীবনযাপন করতে পারে। শিক্ষা কার্যক্রম ব্যতীত দেশের সর্বত্রই নিয়মিত ও স্বাভাবিক কার্যক্রম অব্যাহত রয়েছে। তাই অনতিবিলম্বে স্বাস্থ্য বিধি মেনে শিক্ষার্থীদের স্ব-শরীরে ক্লাস করার অনুমতি প্রদান করা। দ্রুত সময়ের মধ্যে ক্লাস গুলো শেষ করার জন্য সংশ্লিষ্ট ডিপার্টমেন্টসমূকে অবহিত করে পর্যায়ক্রমে ১ম, ২য়, ৩য়, ৪র্থ বর্ষের শিক্ষার্থীদের পরীক্ষার ব্যবস্থা গ্রহণ করা। সম্মান শেষ বর্ষের শিক্ষার্থীদের জন্য বিশেষ বিবেচনায় দ্রুততম সময়ের মধ্যে স্ব-শরীরে ক্লাস করার অনুমতি প্রদান করা। সেশন জট নিরসনের জন্য সর্বোপরী প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা। শাটল চলাচল বন্ধ হওয়াতে বেশীরভাগ শিক্ষার্থীদের যাতায়াতে বেশ সমস্যা হচ্ছে।

তাই, এসব সমস্যা নিরসনে ‘ফ্রি বাস সার্ভিস’ চালু করা।

মানববন্ধনে বক্তরা বলেন, শিক্ষা প্রতিষ্ঠান ছাড়া দেশের সবকিছু সচল আছে, তাহলে শিক্ষা প্রতিষ্ঠান আর কতদিন বন্ধ থাকবে? এভাবে বন্ধ থাকায় শিক্ষার্থী বিরাট সেশনজটে পড়ে যাচ্ছে। এখন বাংলাদেশ ভ্যাকসিন চলে আসছে, করোনাও কমে আসছে। তাই আমরা সরকারের কাছে বিশ্ববিদ্যালয় খুলে দেয়ার আবেদন জানাচ্ছি, আর সাধারণ ছুটি না বাড়িয়ে শিক্ষা প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়ের হলগুলো খুলে দিয়ে নিয়মত একাডেমিক কার্যক্রম চালু করার আহবান জানান তারা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভুঁইয়া বলেন, ‘আমরা বিশ্ববিদ্যালয়ের ১০ জন শিক্ষার্থী স্বাক্ষরযুক্ত সম্মিলিত একটি স্মারকলিপি পেয়েছি, তারা উল্লেখ করেছে আবাসিক হল এবং শিক্ষা কার্যক্রম চালু করতে আমার তাদের দাবির প্রতি পজেটিভ। করোনা পরিস্থিতি আরেকটু স্বাভাবিক হলে আমরা বিশ্ববিদ্যালয়ের হল খুলে শিক্ষা কার্যক্রম চালু করার চিন্তা করছি।’

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 171 People

সম্পর্কিত পোস্ট