চট্টগ্রাম মঙ্গলবার, ০২ মার্চ, ২০২১

সর্বশেষ:

৭ ফেব্রুয়ারি, ২০২১ | ৩:৩৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামে ৩ দফা দাবিতে আন্দোলনে নেমেছে নার্সিংয়ের শিক্ষার্থীরা

চট্টগ্রাম নগরীর প্রবর্তক মোড়ে তিন দফা দাবিতে আন্দোলনে নেমেছে নার্সিং ও মিডওয়াইফারি কোর্সে পড়ুয়া শিক্ষার্থীরা।

রবিবার (৭ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১২টায় এই আন্দোলন শুরু করেন তারা। এতে অংশ নেন ফৌজদারহাট নার্সিং কলেজ, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল নার্সিং ইনস্টিটিউটের শিক্ষার্থী এবং চট্টগ্রাম মেডিকেল কলেজে প্রশিক্ষণরত নার্সরা।

শিক্ষার্থীদের দাবিগুলো হল- বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অন্তর্ভুক্ত ‘পেশেন্ট কেয়ার টেকনোলজি’ কোর্সকে নার্সিং কোর্সের সমমর্যাদায় অন্তর্ভুক্ত করা যাবে না, পরিবার কল্যাণ পরিদর্শিকাদের (এফডব্লিউবি) মিডওয়াইফ’র পদমর্যাদা দেওয়া যাবে না এবং ৪৮ ঘণ্টার মধ্যে নার্সিং কাউন্সিলের পরীক্ষার স্থগিতাদেশ প্রত্যাহার করতে হবে।

বাংলাদেশ স্টুডেন্ট নার্সেস এন্ড মিডওয়াইফস সম্মিলিত পরিষদ চট্টগ্রাম মহানগর শাখার আহবায়ক মো. আমিনুল ইসলাম জানান, নার্সিং ও মিডওয়াইফস শিক্ষার্থীরা যোগ্যতার পরিচয় দিয়ে পড়তে এসেছে। বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল এবং কারিগরি পেশেন্ট কেয়ার টেকনোলজির মধ্যে কোর্স ক্যারিকুলামেরও পার্থক্য রয়েছে। এছাড়া পুরো ৩ বছরে মোট ৩৩টি বিষয়ে পড়ালেখা করতে হয় শিক্ষার্থীদের।

অপরদিকে পরিবার কল্যাণ পরিদর্শিকা এসএসসি পাস করে নামেমাত্র কয়েকটি বিষয়ে পড়ালেখা করে এবং ১৮ মাসে একটি কোর্স সম্পন্ন করে, যা কখনোই ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সের সমতুল্য নয়। দাবি মানা না হলে আন্দোলন চলমান রাখার হুঁশিয়ারি দেন আন্দোলনকারীরা।

পূর্বকোণ/পিআর/এএইচ

শেয়ার করুন
The Post Viewed By: 206 People

সম্পর্কিত পোস্ট